গাইড অ্যাপ

হাতে স্মার্টফোন, সঙ্গে কিছু কুল অ্যাপ— এই যুগলবন্দি ছা়ড়া দিনযাপনের কথা যেন আজকের জেন-ওয়াই ভাবতেই পারে না! ভারতের মতো দেশে চলতে ফিরতে প্রয়োজনীয় কিছু অ্যাপের খোঁজ রইল।

Advertisement
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৫ ১৬:৫৭
Share:

হাতে স্মার্টফোন, সঙ্গে কিছু কুল অ্যাপ— এই যুগলবন্দি ছা়ড়া দিনযাপনের কথা যেন আজকের জেন-ওয়াই ভাবতেই পারে না! ভারতের মতো দেশে চলতে ফিরতে প্রয়োজনীয় কিছু অ্যাপের খোঁজ রইল। ‘বুক মাই শো’ বা ‘জোমাটো’র মতো জনপ্রিয় নয়, তুলনায় বাজারে থাকা কিছু কম পরিচিত অ্যাপের সন্ধান থাকল এ বার। যার প্রতিটিই ভারতীয়দের পরখ করে দেখা দরকার।

Advertisement

ইনস্টা মানি ফর ইন্ডিয়ান ব্যাঙ্কস এখন প্রতিটি ব্যাঙ্কই নিজস্ব অ্যাপ বানিয়ে ক্রেতা ধরতে বাজারে ঝাঁপাচ্ছে। কিন্তু, এমন অনেকেই আছেন, যাঁদের একাধিক ব্যাঙ্কেই অ্যাকাউন্ট রয়েছে। তাঁদের ক্ষেত্রে প্রতিটি ব্যাঙ্কের অ্যাপ নামিয়ে অ্যাকাউন্ট হ্যান্ডেল করাটা সত্যিই মস্ত অসুবিধার। এই সব ভারতীয় কথা ভেবেই তৈরি হয়েছে এই ইনস্টা মানি অ্যাপ। যা গ্রাহকের সমস্ত ব্যাঙ্কিং অ্যাপকে সংযুক্ত ও একত্র করে। গ্রাহক একটি অ্যাপ থেকেই তাঁর সমস্ত অ্যাকাউন্ট অ্যাকসেস করতে পারবেন।

বাইহাটকে

Advertisement

অনলাইন শপিং জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু যা কিনছেন, সেটাই যে সেরা মূল্য তা জানবেন কী করে? এত দিন প্রতিটি সাইট বা অ্যাপে খুলে খুলে দেখা ছাড়া উপায় ছিল না। এই কঠিন কাজটিই সহজ করে দেয় বাইহাটকে। এক ক্লিকে প্রোডাক্টের কোথায় কত দাম, তুলনামূলক তালিকা পাবেন।

ইন্ডিয়া কোড ফাইন্ডার

এসটিডি থেকে পিন কোড— প্রায় সব রকমের কোডের সন্ধান দেবে এই অ্যাপ। এটা থেকে যে কোনও ব্যাঙ্কের শাখা নম্বর (আইএফএসসি) বা গাড়ির নম্বরের খোঁজও মিলবে। সমস্ত শহরের রেডিও স্টেশনের খবরও।

ইন্ডিয়ান রেল ট্রেন ইনফো এই অ্যাপে ট্রেনের তালিকা, পিএনআর স্ট্যাটাস, লাইভ ট্রেন টাইমিং, ট্র্যাকিংয়ের মতো নানা তথ্য পেয়ে যাবেন সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন