friendship

Relationship: অতিমারির মাঝে একাকিত্বে ভুগছেন? নতুন বন্ধু পাবেন কী ভাবে

নতুন কারও সঙ্গে তো কথা বলা প্রায় অসম্ভব হয়ে উঠেছে এ সময়ে। বন্ধুত্ব পাতাবেন কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১৮:২৬
Share:

ফোনের সাহায্যেই হোক নতুন বন্ধুত্ব। ফাইল চিত্র

বন্ধু পাওয়া এমনিতেই সহজ নয়। ঠিক কার সঙ্গে আড্ডা ভাল জমবে, তা আগে থেকে বোঝা যায় না। বিশেষ করে বয়স একটু বেড়ে গেলে এ সঙ্কট বাড়ে। মানে, যখন আর হাত ধরে পাড়ার পার্কে নিয়ে যান না মা। জোর করে বলেন না, সকলের সঙ্গে বন্ধুত্ব করতে হয়। তার উপরে আবার এসেছে এক অন্য রকম সময়। অফিস, কলেজ, স্কুল, চায়ের দোকান— কোথাও যাওয়া নেই। বাজারে গেলেও, মুখ ঢেকে কোনও মতে কাজ সেরে দৌড়ে ঘরে ঢুকে পড়া।

Advertisement

তবে বন্ধুত্ব পাতাবেন কী ভাবে? সময় কি কাটবে সঙ্গী ছাড়াই? নতুন কারও সঙ্গে তো কথা বলা প্রায় অসম্ভব হয়ে উঠেছে এ সময়ে।

খেয়াল রাখা জরুরি যে, যার কেউ নেই তাঁর ইন্টারনেট আছে। নেটমাধ্যমেই পাতিয়ে ফেলুন নতুন বন্ধু। এক সময়ে নেটমাধ্যমে আলাপ হওয়া কাউকে বিশ্বাস করার বিষয়ে সতর্ক করা হতো। সেই সতর্ক বার্তা মনে রাখতে হবে এখনও। তবে সাবধান হওয়া মানে এমন নয় যে, অচেনা কারও সঙ্গে কথা শুরুই করা যাবে না।

Advertisement

এতে ভয় পেলে আর একটি উপায় আছে। তা হল পুরনো বন্ধুদের সঙ্গে নতুন ভাবে যোগাযোগ স্থাপন করা। কাজের চাপে অনেকের সঙ্গেই নিয়মিত কথা হয় না আর। কিন্তু কথা শুরু করতে কতক্ষণ? নেটমাধ্যমে হোক বা টেলিফোনে, একবার কথা বলতে শুরু করলে পুরনো দূরত্ব অতিক্রম করতে সময় লাগবে না।

একটি উপায়ও মনের মতো না ঠেকলে কোনও অনলাইন ক্লাসে যোগ দিন। নতুন কিছু শিখুন। ভাষা বা নাচ-গান, যে কোনও কিছুই শেখা যায়। এর মাধ্যমে আরও কয়েকজন সমমনস্ক মানুষের সঙ্গে পরিচয় ঘটবে। হতেই পারে কারও সঙ্গে কথা বলতে ভাল লাগল। ধীরে ধীরে সেখান থেকেই পেয়ে গেলেন নতুন বন্ধু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন