Old Age

গর্ভপাত করাতে চাপ দিয়েছিলেন অন্য সন্তানরা, হুঁশিয়ারি উপেক্ষা করে ৬৮ তে মা হন বৃদ্ধা

৬৭ বছর বয়সে অন্তঃসত্ত্বা হয়ে পড়েন এক মহিলা। বিষয়টি নিয়ে এতই আপত্তি ছিল দুই মধ্যবয়সি সন্তানের যে তাঁরা মাকে গর্ভপাত করানোর জন্য চাপ দিতে থাকেন। কিন্তু সেই চাপ উপেক্ষা করেই মা হয়েছেন ওই মহিলা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৫:২৯
Share:

বয়স তো কেবল সংখ্যা মাত্র! —ফাইল চিত্র

স্বামীর বয়স ৭১, তাঁর ৬৭। এই বয়সে মা অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন শুনে দিশেহারা হয়ে পড়েন দুই সন্তান। বিষয়টি নিয়ে এতই আপত্তি ছিল তাঁদের যে, মাকে গর্ভপাত করানোর জন্য চাপ দিতে থাকেন। কিন্তু সেই চাপ উপেক্ষা করেই মা হয়েছেন তিয়ান জিনজু নামের ওই মহিলা। চিনের শ্যানডং প্রদেশের ঘটনা।

Advertisement

২০১৯ সালের ১৫ অক্টোবর কন্যাসন্তানের জন্ম দেন হুয়াং উইপিং ও তিয়ান জিনজু। তিয়ান নিজেই এক জন শিশু চিকিৎসক ছিলেন। দম্পতি মেয়ের নাম রেখেছেন তিয়ানচি। স্থানীয় ভাষায় যার অর্থ স্বর্গের উপহার। কন্যার তৃতীয় জন্মদিনে দম্পতি জানালেন, শুধু শারীরিক ভাবেই নয়, সন্তানের জন্ম দিতে গিয়ে পারিবারিক ভাবেও কতটা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছে তাঁদের।

দম্পতির আগে থেকেই এক পুত্র ও এক কন্যাসন্তান রয়েছে। দু’জনেরই বয়স চল্লিশের ঘরে। তিয়ান জানিয়েছেন, যখন ছেলেমেয়েরা প্রথম জানতে পারেন তিনি অন্তঃসত্ত্বা, তখন বিষয়টি একেবারেই ভাল ভাবে মেনে নেননি তাঁরা। দু’জনেই গর্ভপাত করাতে বলেন। এমনকি গর্ভপাত না করালে তাঁর সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার হুমকিও দেন কন্যা অভিযোগ বৃদ্ধার। সব মিলিয়ে দ্বিধায় পড়ে যান তিনি নিজেও। কিন্তু সব শারীরিক পরীক্ষাতেই দেখা যায় সন্তান ধরণে কোনও অসুবিধা নেই তাঁর। বরং চিকিৎসকেরা জানান, এই বয়সে গর্ভপাত করানোর ঝুঁকি বেশি। তাই শেষ পর্যন্ত সন্তান জন্ম দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

Advertisement

পূর্ব চিনের ঝাউজুয়াং মেটারনিটি অ্যান্ড চাইল্ড হেলথ কেয়ার হস্পিটালে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তানের জন্ম দেন তিনি। তবে সন্তান জন্মানোর আগে প্রতিবাদ করলেও সদ্যোজাত বোনকে মেনে নিয়েছেন দুই সন্তানই। দুই নাতিনাতনিও রয়েছে তাঁর, এক জন হাই স্কুলে পড়ে, এক জন কলেজে। তাঁরাও ছোট্ট পিসিকে পেয়ে বেজায় খুশি, জানিয়েছেন তিয়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন