Healthy Relationship

৫ টোটকা: কর্মক্ষেত্রে সহকর্মীদের মন জয় করে হয়ে উঠতে পারেন মধ্যমণি

নতুন কাজের জায়গায় সহকর্মীরা কেমন হবেন, তা নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। নতুন জায়গায় মানিয়ে নেওয়ার টোটকা রইল এখানে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৭:৫২
Share:

মধ্যমণি হয়ে উঠতে কী করবেন? ছবি- সংগৃহীত

দিনের সবচেয়ে বেশি সময় যেখানে কাটান, যাঁদের সঙ্গে কাটান, তাঁরা কেমন হবেন, তা নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। কাজ করতে শুরু করলে বিষয়টি অনেকটা সহজ হয়ে যায়। কিন্তু আপনার উপস্থিতি, আপনার সহকর্মীদের কাছে কতটা আনন্দদায়ক হবে, সে বিষয়েও চিন্তিত থাকেন অনেকে। শুধু ভাল কাজ নয়, কাজের পরিসরে সকলের সঙ্গে স্বাস্থ্যকর সম্পর্ক বজায় রাখাও জরুরি। যাঁদের নতুন কারও সঙ্গে মিশতে বা কথা বলতে সমস্যা হয়, তাঁদের জন্য রইল সহজ পাঁচ নিদান।

Advertisement

সহকর্মীদের মনে নিজের জায়গা পাকা করতে কী কী করবেন?

১) চা, কফি খেতে যেতে পারেন

Advertisement

চা, কফি ছাড়া কোনও বিষয়েই কথা শুরু হতে পারে না। কাজ ছাড়াও সহকর্মীরা কে, কী পছন্দ করেন, কে কোন কাজে দক্ষ— এ সব বিষয়ে জানতে গেলে সহকর্মীদের সঙ্গে চা, কফির বিরতিতে যেতেই হবে।

২) মুখে সর্বদা হাসি থাকুক

কাজের চাপ, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চোখ রাঙানি— সবই থাকবে। তবু তার মাঝে সব সময়ে মুখে হাসি ধরে রাখতে হবে। আপনার হাসিই কিন্তু কাজের পরিসরে ইতিবাচক পরিবেশ তৈরি করতে পারে। আপনার ছুটি থাকলেও আপনার হাসির রেশ থেকে যাবে সহকর্মীদের মনে।

৩) ধৈর্য ধরে কথা শুনুন

অন্যের কথা না শুনে, নিজের কথা বলতেই ব্যস্ত থাকেন অনেকে। এই অভ্যাস কিন্তু সহকর্মীদের মনে আপনার সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি করতে পারে। সবচেয়ে বড় কথা হল নিজে বেশি কথা বললে, অনেক গুরুত্বপূর্ণ কথা কিন্তু আপনার কান এড়িয়ে যেতে পারে।

৪) একঘেয়েমি যেন না আসে

নিজের ভাল লাগলেও আপনার এমন অনেক অভ্যাসে কিন্তু সহকর্মীরা বিরক্ত হতে পারেন। আবার সারা ক্ষণ শুধু কাজ সংক্রান্ত কথা বলে গেলেই যে সহকর্মীরা তা খুব পছন্দ করবেন, তা-ও নয়। কখনও কাজ, কখনও হাসি, কখনও ঠাট্টা করে নিজের মধ্যে বৈচিত্র আনার চেষ্টা করুন।

৫) আপনি যেমন, তেমনই থাকুন

অন্যের জন্য নিজেকে পাল্টে ফেলার চেষ্টা করা কিন্তু ঠিক নয়। আপনি যেমন, তেমনটাই থাকার চেষ্টা করুন। হয়তো প্রথম প্রথম আপনাকে বুঝতে সমস্যা হবে। কিন্তু একটা সময় পর সহকর্মীরা ঠিক বুঝবেন আপনি আসলে কেমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন