First Date

প্রথম দেখাতেই যেন সম্পর্কের নটে গাছটি মুড়িয়ে না যায়, মাথায় রাখুন ৪ অব্যর্থ টোটকা

প্রথম দেখাতেই যদি সঙ্গীকে মনের কথা বলে দিতে হয়, সে ক্ষেত্রে মাথায় রাখুন ছোট ছোট কিছু টিপস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ২০:৫৬
Share:

সঙ্গীর মনে পাকাপাকি ভাবে জায়গা করে নিতে চান? ছবি- সংগৃহীত

বেশ কিছু দিন ডেটিং অ্যাপ বা অনলাইনে কথা হওয়ার পর প্রতিটি সম্পর্কের জন্যই প্রথম দেখা বিশেষ গুরুত্বপূর্ণ। অনেকেই এই বিশেষ দিনটিকে নিয়ে নানা রকম পরিকল্পনা করে থাকেন। কারণ, প্রথম দেখাতে সকলেই প্রেমে না পড়লেও সঙ্গীর মনে একটু হলেও জায়গা করে নেওয়া যায়। প্রথম বার মনের মানুষের সঙ্গে দেখা করতে গেলে অনেকেরই মনে ভয়, সঙ্কোচ বা অস্বস্তি থাকে। কিন্তু তা সত্ত্বেও সঙ্গীর মনে পাকাপাকি ভাবে জায়গা করে নিতে গেলে কিছু জিনিস মাথায় রাখতেই হয়।

Advertisement

আড়ষ্টতাকে দূরে সরিয়ে প্রথম বারেই সঙ্গীর মনে জায়গা করে নিতে কী কী বিষয় মাথায় রাখবেন?

Advertisement

স্বচ্ছন্দ বোধের কথা মাথায় রাখুন

আপনার সঙ্গীর যাতে কোনও অসুবিধা না হয় তা দেখার দায়িত্ব আপনার। প্রথম বার দেখা করতে যাওয়ার আগে জেনে নিন তাঁর পছন্দ-অপছন্দ। কোনও বিষয়ে তাকে জোর না করে প্রথম দিন তাঁর পছন্দকেই গুরুত্ব দিন।

ভালবাসার আগে বন্ধুত্ব

আপনি যাঁর সঙ্গে দেখা করতে যাচ্ছেন তাঁর সঙ্গে আগে থেকেই বন্ধুত্ব থাকে, তা হলে কথা বলতে সুবিধা হয়। এ ছাড়াও যে কোনও সম্পর্কের ভিত মজবুত হয় বন্ধুত্ব থেকেই। তাই সম্পর্কে জড়ানো মানেই বন্ধুত্ব নষ্ট করা নয়।

দিনটিকে বিশেষ করে তুলুন

প্রথম দেখাতেই যদি মনের কথা বলে দিতে হয়, সে ক্ষেত্রে কিছু জিনিস মাথায় রাখা জরুরি। সঙ্গীর মনের কথা বুঝে এমন ভাবে প্রস্তাব দিন যেন তিনি সেই প্রস্তাব নাকচ করতে না পারেন। তা-ও যদি বিমুখ হতেই হয় তবু নিজের ব্যবহারে বদল আনবেন না। সহজ এবং স্বাভাবিক ভাবেই কথা বলুন।

সঙ্কোচ কাটিয়ে উঠুন

নিজের আত্মবিশ্বাস ধরে রাখার চেষ্টা করুন। টেনশন করে বেশি কথাও যেমন বলবেন না, তেমন মুখে কুলুপ এঁটেও থাকবেন না। একেবারে হালকা মেজাজে, শান্ত হয়ে কথা বলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন