sex

Sexual Satisfaction: ঘনিষ্ঠতম শারীরিক মুহূর্তে মহিলারা পুরুষদের কাছ থেকে কী শুনতে চান, জানাল সমীক্ষা

শারীরিক ঘনিষ্ঠতাই কি সুস্থ সম্পর্কের একমাত্র চাবিকাঠি? কী ভাবে আসতে পারে যৌনতৃপ্তি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ১৮:৪০
Share:

শারীরিক সম্পর্ক দু'টি মানুষের মধ্যেকার রসায়নকে নিবিড় করে। ছবি: সংগৃহীত

অনেকেই মনে করেন যে, সুস্থ সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে শরীর একটি সক্রিয় ভূমিকা পালন করে। শারীরিক সম্পর্ক দু'টি মানুষের রসায়নকে নিবিড় করতে, পরস্পরকে আরও কাছাকাছি আসতে সাহায্য করে। তবে সব সময় মিলনের উদ্দেশ্যে শুধুমাত্র পরস্পরের শারীরিক চাহিদা পূরণ নয়, কোথাও গিয়ে মানসিক অবলম্বনের তাগিদও এতে লুকিয়ে থাকে।

Advertisement

সম্পর্কের যত্নে শারীরিক ঘনিষ্ঠতা যেমন প্রয়োজন, একই সঙ্গে দরকার যৌনতৃপ্তিও। ছবি: সংগৃহীত

কিন্তু অনেক সময় দেখা যায়, দু'জন মানুষ সঙ্গমে লিপ্ত হচ্ছেন ঠিকই, অথচ অধরা থাকছে যৌনতৃপ্তি। বেশ কিছু দিন এ রকম চলতে থাকলে সম্পর্কে একঘেয়েমি আসতে পারে। মধুর সম্পর্ক ধীরে ধীরে পরিণত হতে পারে তিক্ততায়। এমনকি শেষে গিয়ে সম্পর্কে ধরতে পারে ফাটল। তাই সম্পর্কের যত্নে শারীরিক ঘনিষ্ঠতা যেমন প্রয়োজন, একই সঙ্গে দরকার যৌনতৃপ্তিও।

Advertisement

কী ভাবে মিলবে যৌন সন্তুষ্টি? কী বলছে সমীক্ষা

আমেরিকার চাপম্যান ইউনিভার্সিটি এই বিষয়ে একটি সমীক্ষা চালিয়েছিল। সমীক্ষায় উঠে এসেছে, মিলনের সময় মহিলারা তাঁদের পুরুষ সঙ্গীর কাছ থেকে ‘আই লাভ ইউ’ বাক্যটি শুনতে চান। ঘনিষ্ঠতম শরীরী মুহূর্তে ভালবাসার মানুষটির মুখ থেকে ভালবাসার কথা শুধু শরীর নয়, মনকেও তৃপ্ত করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন