Relationship

Relationship in pandemic: অতিমারির পর স্থায়ী সম্পর্কে ঝুঁকছেন ভারতীয়রা, বলছে সমীক্ষা

নৈমিত্তিক সম্পর্ক বা ক্যাজুয়াল রিলেশনশিপ নয়, অধিকাংশ তরুণ তরুণী চাইছেন স্থায়ী সম্পর্ক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২১ ১৭:১১
Share:

অতিমারির পর স্থায়ী সম্পর্কে ঝুঁকছেন ভারতীয়রা। ছবি: সংগৃহীত

বছরখানেক আগেও নৈমিত্তিক সম্পর্ক বা ক্যাজুয়াল রিলেশনশিপের দিকে ঝুঁকছিলেন বহু তরুণ-তরুণী। কিন্তু অতিমারি ও লকডাউনের জেরে এখন প্রায় ৪৬ শতাংশ ভারতীয় চাইছেন স্থায়ী সম্পর্কে যেতে। সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এল এমনই তথ্য।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

জনপ্রিয় ডেটিং অ্যাপ ‘বাম্বল’-এর কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় থেকে চালানো এই সমীক্ষায় উঠে আসা তথ্য অনুযায়ী অতিমারি পরবর্তী সময়ে, সম্পর্কের ব্যাপারে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়েছেন ভারতীয় তরুণ-তরুণী। নিজেদের পছন্দ-অপছন্দের সম্পর্কে খোলাখুলি কথা বলতেও অনেক বেশি স্বচ্ছন্দ হতে দেখা গিয়েছে তাঁদের।

আরও পড়ুন:

সমীক্ষা বলছে, অতিমারির সময়ে মনস্তাত্বিক যোগাযোগে আগ্রহী হয়েছেন অধিকাংশ মানুষ। মনের আদান প্রদান ও যৌনতাকে একই পংক্তিতে রাখতেও আগ্রহী অনেকে। ইতিমধ্যেও একাধিক সংস্থার করা বিভিন্ন গবেষণায় উঠে আসছিল একই রকম তথ্য। ‘বাম্বল’-এর সমীক্ষায় আরও এক বার উঠে এল এই কথাই। প্রায় ৬০ শতাংশ তরুণ-তরুণী জানিয়েছেন সম্পর্কের ক্ষেত্রে মনের আদান প্রদানই সবচেয়ে গুরুত্বপূর্ণ তাঁদের কাছে।
সমীক্ষার তথ্য অনুসারে, প্রায় ২০ শতাংশ ভারতীয় অতিমারির পর বিবাহবন্ধনে আবদ্ধ হতে আগ্রহী। প্রায় ৩৩ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা অতিমারির পরেও সম্পর্ক টিকে থাকার ব্যাপারে আশাবাদী। প্রতি তিন জনে এক জন জানিয়েছেন, বর্তমানে ভিডিয়ো ও নেট মাধ্যমে একে অন্যকে বোঝার চেষ্টা করছেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন