Relationship

প্রেম বাঁচিয়ে রাখতেই সম্পর্কে বিরতি নেন কেউ কেউ! ব্যাপারটা ঠিক কেমন?

টানাপড়েনের মাঝে জোর করে সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে সমস্যা আরও বাড়ে। অনেকেই কিন্তু এ সময়ে প্রেমের খাতিরে সম্পর্ক থেকে একটা বিরতি নিতে চান। সম্পর্ক থেকে বিরতি নেওয়ার অর্থ ঠিক কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৬
Share:

প্রেমের সম্পর্কে ঝগড়া-অশান্তি লেগেই থাকে। ছবি: সংগৃহীত।

প্রেমের সম্পর্কে ঝগড়া-অশান্তি লেগেই থাকে। যাকে আমরা সবচেয়ে ভালবাসি, তার উপরেই তো আমাদের অভিমানটা বেশি হয়। অনেক সময়েই কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যায় প্রেমিক-প্রেমিকার সম্পর্ক। দু’জনেই চান একে অপরের সঙ্গে থাকতে। তবু কোথায় যেন অস্বস্তি। কোথাও ভুল বোঝাবুঝি। সম্পর্ক প্রায় ভেঙে যাওয়ার পর্যায়। তবু সব ঠিক করে নিতে চাইছেন দু’জনেই। কিন্তু পারছেন না? এই টানাপড়েনের মাঝে জোর করে সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে সমস্যা আরও বাড়ে। অনেকেই কিন্তু এ সময়ে সম্পর্কের খাতিরেই সম্পর্ক থেকে একটা বিরতি নিতে চান।

Advertisement

না, সম্পর্কে বিরতি নেওয়ার অর্থ সম্পর্কে ইতি টানা নয়। এ সময়ে সঙ্গীর থেকে সাময়িক দূরত্ব বজায় রেখে চলেন অনেকে। সেই বিরতি কয়েক দিনের হতে পারে, আবার কয়েক মাসেরও হতে পারে। এ সময়ে একে অপরের থেকে দূরে থাকার পরই তাঁরা সম্পর্ক নিয়ে স্থায়ী সিদ্ধান্তে আসেন। এ ক্ষেত্রে ফলাফল ইতিবাচক কিংবা নেতিবাচক দুই-ই হতে পারে।

'ব্রেক কে বাদ' ছবির দৃশ্য ছবি: সংগৃহীত।

কী ভাবে প্রেম টিকিয়ে রাখার জন্য সম্পর্ক থেকে বিরতি নেবেন?

Advertisement

যোগাযোগ বন্ধ রেখে: এ ক্ষেত্রে কয়েক দিন কিংবা মাসের জন্য সঙ্গীর থেকে একেবারে বিচ্ছিন্ন থাকে মানুষ। ফোন, মেসেজ, হোয়াট্‌সঅ্যাপ, ফেসবুক কোনও মাধ্যমেই কোনও রকম যোগাযোগ নয়। এই পর্যায় স্বাধীনতা উপভোগ করা যায় নিজের মতো। কিছু দিন এ ভাবে আলাদা থাকার পর সম্পর্কের ভবিষ্যৎ করা সহজ হয়। আদৌ সঙ্গী ছাড়াই ভাল আছেন কি না, তা স্পষ্ট হয়ে যায়।

অন্য সঙ্গীকে সময় দিয়ে: সম্পর্ক থেকে বিরতি নিতে হলে দু’জনেরই সম্মতি থাকা প্রয়োজন। আর এই বিরতি পর্যায়ে দু’জনে কতটা স্বাধীনতা উপভোগ করতে পারবেন, তা-ও স্থির করতে হবে নিজেদের মধ্যে কথা বলে। এ ক্ষেত্রে অনেকেই সঙ্গীর সম্মতি নিয়ে তৃতীয় ব্যক্তির সঙ্গে সময় কাটান। বুঝে নিতে চান অন্য কোনও ব্যক্তির সঙ্গে সম্পর্কের বোঝাপড়াটা বেশি ভাল হচ্ছে কি না। তবে এ ক্ষেত্রে পরে একে অপরকে দোষারোপ করা চলবে না।

বহুগামী সম্পর্কের খোঁজে: এক ব্যক্তির সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক অনেক ক্ষেত্রেই একঘেয়েমি নিয়ে আসে। সম্পর্কে তিক্ততা বাড়ে। সম্পর্কের উন্নতি করতে তখন অনেকেই বহুগামী সম্পর্কের দিকে ঝোঁকেন, সবটাই হয় সঙ্গীর সম্মতিতে। নিজেদের সম্পর্ক আরও মজবুত করতে তৃতীয় ব্যক্তির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন কেউ কেউ।

সম্পর্ক থেকে ছোট ‘ব্রেক’ নেওয়ার পর অনেকের মধ্যেই কিন্তু সব ভুল বোঝাবুঝি মিটে যায়, তাঁরা বুঝতে পারেন একে অপরকে ছেড়ে থাকা সম্ভব নয়। অনেকেই আবার সত্যি সত্যিই বিরতির শেষে সম্পর্কে ইতি টেনে দেন। একে অপরের সঙ্গে যোগাযোগের অভাব, ঘনিষ্ঠতার অভাব বিরতির শেষে এই পরিণতিও ডেকে আনে। তাই ব্রেকে যাওয়ার আগে দু’জনকেই বিষয়টি ভাল ভাবে বুঝে একমত হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন