Parenting Tips

Parenting Tips: দু’বছরেরও কম বয়সে শিশুকে স্কুলে ভর্তি করানোর কথা ভাবছেন? ঠিক করছেন তো?

আজকাল বেশির ভাগ শিশুর বাবা-মা দুজনেই কর্মরত। তাই অবিভাবকদের মধ্যে দেড় বছর বয়সেও শিশুকে স্কুলে ভর্তি করানোর প্রবণতা তৈরি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৭:১৯
Share:

পাঁচ বছর বয়সে শিশুদের মস্তিষ্কের ৯৫ শতাংশ পর্যন্ত বিকাশ ঘটে যায়। ছবি: সংগৃহীত

ইদানীং অনেক বাবা-মায়ের ধারণা, শিশুদের পড়াশোনা যত কম বয়স থেকে শুরু করা যায়, ততই ভাল। তবে খুব ছোট বয়সেই কি বাচ্চাদের স্কুলে ভর্তি করানো উচিত?

Advertisement

এক সময় পাঁচ বা ছয় বছর বয়সে বাচ্চারা প্রথম স্কুলে যাওয়া শুরু করত। তার আগে বাড়িতেই চলত তাদের লেখাপড়ার প্রস্তুতিপর্ব।

আজকাল বেশির ভাগ শিশুর বাবা-মা দুজনেই কর্মরত। তাই অবিভাবকদের মধ্যে তিন, দুই এমনকি দেড় বছর বয়সেও বাচ্চাকে স্কুলে ভর্তি করানোর প্রবণতা তৈরি হয়েছে। তবে এত অল্প বয়সে শিশুদের স্কুলে ভর্তি করানো কি আদৌ সঠিক সিদ্ধান্ত? কী মনে করেন বিষেশজ্ঞরা?

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, পাঁচ বছর বয়সে শিশুদের মস্তিষ্কের ৯৫ শতাংশ পর্যন্ত বিকাশ ঘটে যায়। শিশুর বিকাশকে মূলত তিন ভাগে ভাগ করা যেতে পারে। মানসিক বিকাশ, স্নায়ুগত বিকাশ এবং বিভিন্ন কাজের মধ্যে যোগসূত্র বুঝতে পারার ক্ষমতা। তিন বছর বয়স থেকে শিশুদের এই তিনটি ক্ষমতার বিকাশ ধীরে ধীরে হতে শুরু করে। শিশুরা এই বয়সে খুব তাড়াতাড়ি শিখতে শুরু করে। এই বয়সে শিশুদের স্মৃতিশক্তিও বেশ ভাল থাকে। তাই বিশেষজ্ঞদের মতে, তিন বছর বয়সে শিশুকে স্কুলে ভর্তি করানো যেতেই পারে। স্কুলে একটা নির্দিষ্ট ব্যবস্থার মধ্যে আরও পাঁচটি বাচ্চার সঙ্গে শিশুরা ভাল শিখতে পারবে।

Advertisement

প্রতীকী ছবি

শিশুকে স্কুলে ভর্তি করানোর কোন বিষয়গুলি মাথায় রাখবেন?

১) স্কুলে ভর্তি করানোর আগে আপনার সন্তানের ‘টয়লেট ট্রেনিং’ যেন হয়ে যায়, সেই বিষয়ে খেয়াল রাখতে হবে।

২) শিশু যাতে আপনার থেকে কিছুটা সময় দূরে থাকতে পারে, সে বিষয়টিও নজরে রাখুন।

৩) স্পষ্ট ভাষায় প্রকাশ করতে না পারলেও নিজের কথা যাতে হাবেভাবে প্রকাশ করতে পারে আপনার শিশু, সেই সময়টুকু তাকে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন