Relationship Tips

নিজে উচ্চতায় খাটো হলেও তরুণীরা সঙ্গী হিসাবে লম্বা ছেলের খোঁজ করেন কেন?

বিভিন্ন ডেটিং সাইটে গেলেই চোখে পড়ে, যে মহিলাদের উচ্চতা কম, তাঁরাই বেশি লম্বা ছেলের খোঁজ করছেন নিজেদের জন্য। তরুণীদের মধ্যে এমন প্রবণতার কারণ কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৩:১৬
Share:

রণবীর কপূর-আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

প্রেমিকের উচ্চতা হতে হবে ৬ ফুটের বেশি— অনেক তরুণীই মুখেই শোনা যায় এমন আবদার। জীবনসঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে উচ্চতা একটা বড় বিষয়— এমন ধারণা প্রচলিত আছে সমাজে। বিভিন্ন ডেটিং সাইটে গেলেই চোখে পড়ে, যে মহিলাদের উচ্চতা কম, তাঁরাই কিন্তু লম্বা ছেলের খোঁজ করছেন নিজেদের জন্য। কিন্তু বেশির ভাগ তরুণী জীবনসঙ্গী কিংবা ‘ডেটিং পার্টনার’ হিসাবে লম্বা ছেলের খোঁজ কেন করেন?

Advertisement

সম্পর্ক বিষয়ক পরামর্শদাতাদের মত অনুযায়ী, বিষমকামী মহিলারা সাধারণত জৈবিক এবং সামাজিক কারণে লম্বা ছেলেদের প্রতি বেশি আকৃষ্ট হন। বিভিন্ন জৈবিক মডেল অনুযায়ী, উচ্চতা ব্যক্তির স্বাস্থ্য এবং শক্তির সঙ্গে সম্পর্ক যুক্ত। সমাজতত্ত্ব অনুযায়ী, উচ্চতা শক্তিশালী, ক্ষমতাবান, প্রতিপত্তি সম্পন্ন, দায়িত্বশীল হওয়ার ইঙ্গিত দেয়। সহজ ভাবে বললে মহিলারা মনে করেন লম্বা ছেলেকে সঙ্গী হিসাবে বেছে নিলে তাঁরা নিরাপদে থাকবেন। লম্বা ছেলে মানেই তাঁদের সব সময় আগলে রাখবেন।

সম্পর্ক বিষয়ক পরামর্শদাতাদের মতে, যে সব মহিলা আর্থিক ভাবে পুরুষদের উপর নির্ভর করেন, তাঁদের ক্ষেত্রে সঙ্গী কেমন দেখতে, তাঁর উচ্চতা কেমন, সেই সব কিছু গুরুত্ব পায় না। তবে সে সব মহিলা আর্থিক ভাবে অন্য কারও উপর নির্ভরশীল নয়, তাঁরা কিন্তু সঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে বেশ খুঁতখুঁতে হন। অন্য দিকে, ছেলেরা কিন্তু সব সময়েই সুন্দরী জীবনসঙ্গীর খোঁজ করেন। অনেক মহিলাই মনে করেন, রোগা এবং বেঁটে ছেলেরা তাঁদের মানসিক ভাবে ও শারীরিক ভাবে আগলে রাখতে পারবে না। অনেক মহিলাই মনে করেন, সঙ্গীর উচ্চতা বেশি হলে তাঁরা ভবিষ্যতে মোটা হলেও খুব বেশি চোখে পড়বে না বিষয়টি। অনেকের আবার চিন্তা থাকে, সঙ্গীর উচ্চতা কম হলে তাঁদের হিল পরার অবকাশ কম। তাই ফ্যাশনের কথা মাথায় রেখেও অনেকেই লম্বা সঙ্গীর খোঁজ করেন।

Advertisement

বেঁটে হলেও লম্বা ছেলে চাই তরুণীদের। ছবি: শাটারস্টক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন