Relationship

মিলনে অনীহা বাড়ছে স্ত্রীর? বয়স বাড়লে মেয়েদের সঙ্গমের ইচ্ছা কেন কমে?

সম্পর্কের শুরুতে ভালবাসার এই শরীরী উদ্‌যাপন যতটা অনুভূতিসম্পন্ন থাকে, বয়স বাড়লে সঙ্গীর প্রতি দৈহিক টান কম অনুভব করেন মহিলারা। কী কারণ লুকিয়ে আছে এর নেপথ্যে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ২০:৫১
Share:

বয়স বাড়লে মহিলাদের যৌন আকাঙ্ক্ষা কমে যায়। ছবি: সংগৃহীত।

সম্পর্ক দৃঢ় করতে পরস্পরের প্রতি টাটকা অনুভূতি যেমন প্রয়োজন, তেমনই শারীরিক স্পর্শেরও দরকার হয়। প্রেমের সম্পর্কে যৌনতার উদ্‌যাপন থাকবে, সেটাই স্বাভাবিক। কিন্তু সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, বয়স বাড়লে মহিলাদের যৌন আকাঙ্ক্ষা কমে যায়। কম বয়সের মতো সমান উত্তেজনা তো বজায় থাকেই না। এমনকি, কারও কারও দৈহিক চাহিদাও কমে যায়। বয়স বাড়লে যৌনতার প্রতি এই অনীহা প্রভাব ফেলে সম্পর্কেও। সমীক্ষা আরও জানাচ্ছে, সঙ্গীকে নিবিড় ভাবে পাওয়ার ইচ্ছা বয়স বাড়লে কমতে থাকে। সম্পর্কের শুরুতে ভালবাসার এই শরীরী উদ্‌যাপন যতটা অনুভূতিসম্পন্ন থাকে, বয়স বাড়লে সঙ্গীর প্রতি দৈহিক টান কম অনুভব করেন মহিলারা।

Advertisement

সমীক্ষায় জানা গিয়েছে, বয়স ৫০ পেরোলে যৌনতায় অনীহা আসতে শুরু করে। তবে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়া যে একেবারে বন্ধ করে দেন, তা নয়। ৫০ পেরোনো অনেকে মহিলা সমীক্ষায় জানিয়েছেন, এখন আর তাঁরা যৌনক্রিয়ার সময়ে কম বয়সের মতোই উত্তেজনা বোধ করেন না। এর নেপথ্যে অবশ্য কিছু কারণ রয়েছে। সেগুলি কী?

১) মহিলাদের ক্ষেত্রে ঋতুবন্ধের পর যৌনতা নিয়ে আগ্রহ কিছুটা কমে। বয়স ৫০ পেরোলে সাধারণত ঋতুবন্ধ হয়ে যায়। ঋতুবন্ধের পর সন্তানধারণের ক্ষমতা আর থাকে না। তখন শারীরিক সম্পর্ক নিয়ে আলাদা করে কোনও চাহিদা থাকে না।

Advertisement

২) সাংসারিক নানা দায়িত্ব, সন্তানের দেখাশোনা, বাইরের কাজ সব মিলিয়ে মহিলাদের এই বয়সে যৌনতার আকাঙ্ক্ষা কম থাকে। একা হাতে সব দায়িত্ব সামলে শারীরিক তো বটেই, মানসিক ভাবেও চনমন ভাবটা হারিয়ে যায়। আগের মতো শারীরিক ভাবে মিলিত হওয়ার ইচ্ছা অনেকটাই কমে যায়।

৩) সাংসারিক জীবনের বয়স কয়েক দশক পেরিয়ে গেলে, তখন সম্পর্ক নিয়ে একটা একঘেয়েমি চলে আসে। সম্পর্কের শুরুতে যে আবেগ, উত্তেজনা থাকে, অনেক দিন পেরিয়ে আসার পর সেসব অনেকটাই কমে আসে। সঙ্গীর সঙ্গে শরীরী মিলনেও ক্লান্তি আসে।

৪) বয়স বাড়লে শরীরচর্চার অভ্যাসেও ছেদ পড়ে। শরীরের প্রতিটি পেশি স্থিতিস্থাপকতা হারায়। সঙ্গমে লিপ্ত হতে গেলে শুধু অনুভূতি থাকলে চলবে না। শারীরিক ভাবে ফিট থাকাও জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন