Kolkata Restaurants

প্রজাতন্ত্র দিবসের উদ্‌যাপনে ভূরিভোজের পরিকল্পনা? কোন রেস্তরাঁর মেনুতে থাকছে কী চমক?

প্রজাতন্ত্র দিবসে নির্ভেজাল ছুটি। বাঙালির জমিয়ে ভূরিভোজের সুযোগ। তাই বাহারি পদ ও নানা অফার নিয়ে হাজির কলকাতার বিভিন্ন রেস্তরাঁ। কোথায় কী কী পদ কত দামে মিলছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ২০:৩৫
Share:

প্রজাতন্ত্র দিবসেই হোক জমিয়ে ভূরিভোজ। ছবি: সংগৃহীত।

বাঙালি ছুটি পেলেই ডুব দেয় রসনাতৃপ্তিতে। রাত পোহালেই প্রজাতন্ত্র দিবস। বিশেষ দিনে ডায়েট ভুলে, নিয়ম ভেঙে মনপসন্দ খাবার খাওয়ায় কোনও বাধা নেই। তবে ছুটির দিনে হেঁশেলে গিয়ে খুন্তি নাড়াতে কারই বা ভাল লাগে? প্রজাতন্ত্র দিবসের উদ্‌যাপন করুন সেই একঘেয়ে রুটিন ভেঙে। বরং পরিবারের সকলকে নিয়ে হুল্লোড় করে কাটাতে পারেন ছুটির দিনটি। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শহরের বেশ কিছু রেস্তরাঁ তাদের মেনুতে এনেছে নতুন নতুন সব তিনরঙা পদ। কোন রেস্তরাঁর মেনুতে কী বিশেষ থাকছে, এক ঝলকে পড়ে নিন।

Advertisement

ওয়্যারহাউস ক্যাফে: প্রজাতন্ত্র দিবসে বন্ধুদের সঙ্গে বেরোবেন? তা হলে সাউথ সিটির এই ক্যাফেটিকে রাখতে পারেন পছন্দের তালিকায়। বিশেষ দিনে ক্যাফের মেনুতে থাকছে তেরঙ্গা ভেজি প্ল্যাটার। এ ছাড়াও মেনুতে থাকছে ভেজ ও নন-ভেজ পিৎজ়া, বার্গার, রোল। পেয়ে যাবেন বিভিন্ন রকম ককটেল ও মকটেলও।

ইতালীয় খাবারেই হোক ভূরিভোজ। ছবি: ভেনেটো বার অ্যান্ড কিচেন।

ভেনেটো বার অ্যান্ড কিচেন: প্রজাতন্ত্র দিবসে ভাল ইতালীয় খাবার খাওয়ার পরিকল্পনা করছেন? তা হলে ঘুরে আসতে পারেন সাউথ সিটির ভেনেটো বার অ্যান্ড কিচেন থেকে। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এদের মেনুতে থাকবে তেরঙ্গা র‌্যাভিওলি। এছা়ড়াও মেনুত থাকবে বিভিন্ন রকমের পাস্তা, পিৎজ়ার সম্ভার।

Advertisement

রকমারি কবাব খেতে ঢুঁ মারতে পারেন লর্ড অফ দ্য ড্রিঙ্কসে। ছবি: লর্ড অফ দ্য ড্রিঙ্কস।

লর্ড অফ দ্য ড্রিঙ্কস: ছুটির দিনে সময় কাটাতে ঢুঁ দিতেই পারেন সাউথ সিটির এই রেস্তরাঁয়। প্রজাতন্ত্র দিবসে এই রেস্তরাঁ গ্রাহকদের জন্য নিয়ে এসেছে বিশেষ তেরঙ্গা কবাব প্ল্যাটার। এ ছাড়াও রেস্তরাঁর মেনুতে থাকছে বিভিন্ন রকম সিজ়লার, ডিমসাম, পাস্তা, পিৎজ়া। বন্ধুবান্ধবের সঙ্গে সময় কাটানোর ভাল ঠিকানা হতে পারে এই রেস্তরাঁ।

প্রজাতন্ত্র দিবসের দিন ঘুরে আসতে পারেন সল্টলেকের পিঙ্ক সুগারস ক্যাফে থেকে। ছবি: পিঙ্ক সুগারস।

পিঙ্ক সুগারস: আপনি কি ইনস্টাগ্রামেবল ক্যাফের খোঁজ করছেন? ক্যাফেতে গিয়ে সুন্দর সুন্দর ছবি তুলতে চান? প্রজাতন্ত্র দিবসের দিন ঘুরে আসতে পারেন সল্টলেকের পিঙ্ক সুগারস ক্যাফে থেকে। গোলাপি থিমের এই ক্যাফের অন্দরসজ্জার পাশাপাশি, সেখাকার খাবারও মন জয় করবে আপনার। এই ক্যাফেতে গেলে চারকোল ব্রুশেতা, নিউটেলা বেরি ক্রেপ, স্ট্রবেরি অ্যান্ড নিউটেলা ওয়াফেল চেখে দেখতে ভুলবেন না যেন।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ড্রাঙ্কন টেডির মেনুতে থাকবে তেরঙ্গা পানীয়। ছবি: ড্রাঙ্কন টেডি।

ড্রাঙ্কন টেডি: ছুটির দিনে ভাল সময় কাটাতে ঘুরে আসতে পারেন এলগিন রোডের এই ক্যাফে থেকে। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এই রেস্তরাঁর মেনুতে থাকবে তেরঙ্গা পানীয়। এই রেস্তরাঁয় ঢুঁ মারলে টেরিয়াকি টফু বাও, বাটার চিকেন ফ্রাই, নারগিসি চিকেন কবাব চেখে দেখতে ভুলবেন না যেন।

দ্য ব্ল্যাক ক্যাট: প্রজাতন্ত্র দিবসে ঘুরে আসতে পারেন পার্ক স্ট্রিটের এই রেস্তরাঁ থেকে। রেস্তরাঁর বিশেষ দিনের মেনুতে থাকছে ভেজ কবাব খজ়ানা, নন ভেজ কবাব খজ়ানা, এশিয়ান ড্র্যাগন ভেজ ও নন ভেজ কম্বো। এ ছাড়াও থাকছে তেরঙ্গা প্ল্যাটার, তেরঙ্গা চিজ় কেক। সুন্দর পরিবেশে ভাল খাওয়াদাওয়া করতে চাইলে এই রেস্তরাঁটি রাখতে পারেন পছন্দের তালিকায়।

দ্য ইয়ালো স্ট্র: প্রজাতন্ত্র দিবসের দিন বিকেলে বন্ধুবান্ধবের নিয়ে ঘুরে আসতে পারেন এই রেস্তরাঁ থেকে। বিকেলের হালকা খিদে মেটাতে এই রেস্তরাঁকে রাখতেই পারেন পছন্দের তালিকায়। এখানে গিয়ে হরেক ধরনের জুস আর মিল্ক শেক চেখে দেখতে পারেন। এ ছাড়াও রাজমা গলৌটি র‌্যাপ ও প্রোটিন পাওয়ার পনির স্যালাডও বেশ স্বাস্থ্যকর।

চাউম্যান: চিনা খাবার পছন্দ হলে এই রেস্তরাঁকে রাখতে পারেন পছন্দের তালিকায়। এখানকার কলকাতা স্টাইল চিলি চিকেন, বিবিকিউ স্মোক্ড ফিশ, প্রন হর গও, ল্যাম্ব ইন ওয়েস্টার সস্, চিলি প্লাম স্কুয়িড চেখে দেখতেই পারেন। রেস্তরাঁর তরফে গ্রাহকদের জন্য থাকছে বিশেষ ছাড়ের ব্যবস্থা।

বিশেষ দিনে আমিনিয়ার মেনুতে থাকছে বিশেষ চমক। ছবি: আমিনিয়া।

আমিনিয়া: নবাবি খাবার ভালবাসেন? তা হলে ছুটির দিনে ঢুঁ মারতে পারেন এই রেস্তরাঁয়। বিশেষ দিনে রেস্তরাঁর মেনুতে থাকছে বিশেষ চমক। তেরঙ্গা কবাব, আজ়াদি কবাব প্ল্যাটার, তেরঙ্গা মকটেল মেনুতে থাকছে আরও হরেক রকম পদ। সময় করে ঢুঁ মেরে আসতে পারেন আমিনিয়া তেরঙ্গা উৎসব থেকে।

ডবল ডাউন ব্রুপাব অ্যান্ড ক্যাফে: প্রিয়জনের সঙ্গে ঘুরে আসতে পারেন এই ক্যাফে থেকে। এদের মেনুতেও প্রজাতন্ত্র দিবস উপলক্ষে থাকছে নানা চমক। বিশেষ দিনের মেনুতে থাকছে দেশি তেরঙ্গা ফুসিলি, মিন্ট অরেঞ্জ সুফলে, তেরঙ্গা ইডলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন