Holi 2024

দোলের দিনের ভূরিভোজ বাইরে কোথাও সারবেন? শহরের কোন রেস্তরাঁর মেনুতে কী কী চমক থাকছে?

উৎসব-পার্বণে হেঁশেলে ঢুকতে চান না অনেকেই। আর দরকারই বা কী? শহরের বিভিন্ন হোটেল, রেস্তরাঁগুলি দোল উপলক্ষে বাহারি স্বাদের নানা খাবার নিয়ে হাজির হয়েছে। কোন রেস্তরাঁয় নতুন কী পদ থাকছে? খরচই বা কেমন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৯:৪৫
Share:

দোলের দিনে হোক ভূরিভোজ। ছবি: অওধ ১৫৯০।

দুয়ারে বসন্ত! চারিদিকে রঙিন আমেজ। বসন্তে দোল উৎসবের জন্য অপেক্ষা করে থাকেন ছোট থেকে বড় সকলেই। দোল উদ্‌যাপনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। হাতে অবশ্য সময়ও বিশেষ নেই। পুজো কিংবা দোল, বাঙালির উৎসব মানেই তাতে একটা জাঁকজমকের ছোঁয়া থাকবে। দোলের আনন্দে-হুল্লোড়ে মেতে ওঠা তো আছেই, কিন্তু বাঙালির কোনও উদ্‌যাপন কি ভূরিভোজ ছাড়া সম্পূর্ণ হয়? উৎসব-পার্বণের দিনে হেঁশেলে ঢুকতে চান না অনেকেই। আর দরকারই বা কী? শহরের বিভিন্ন হোটেল, রেস্তরাঁগুলি দোল উপলক্ষে বাহারি স্বাদের নানা খাবার নিয়ে হাজির হয়েছে। কোন রেস্তরাঁয় নতুন কী পদ থাকছে? খরচই বা কেমন?

Advertisement

ছবি: চ্যাপ্টার ২।

চ্যাপ্টার ২

দোলের দিন অনেকেই সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটানোর পরিকল্পনা রয়েছে? তা হলে ঢুঁ মারতে পারেন এই রেস্তরাঁয়। হরেক রকমের পানীয়ের সঙ্গে লাইভ মিউজ়িক— এমন পরিবেশে প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে মন্দ লাগবে না। এই রেস্তরাঁয় গেলে পোচ্ড স্যামন, স্যামন স্টেক, ব্রেইস্ড অক্টোপাস উইথ রেড ওয়াইন সস্, চিকেন স্ট্রগোনফ, পর্ক ভিন্ডালু, চিকেন আলাকিভ, ডেভিলড ক্র্যাব, প্রন ককটেল চেখে দেখতে পারেন।

Advertisement

ছবি: অওধ ১৫৯০।

অওধ ১৫৯০

দোলে নবাবি খাবার খেতে চান? গলৌটি কবাব আর বিরিয়ানি খাওয়ার কথা ভাবছেন? তা হলে গন্তব্য হতে পারে এই রেস্তরাঁ। দোল উপলক্ষে রেস্তরাঁর মেনুতে পাবেন রকমারি কবাব আর বিরিয়ানি। চেখে দেখতে পারেন মুর্গ কালি মির্চ, তন্দুরি প্রন, মুর্গ ইরানি কবাব, মুর্গ কলমি কবাব, মুর্গ ইয়াখনি বিরিয়ানি, অওধ স্পেশাল রান বিরিয়ানি, অওধি হান্ডি বিরিয়ানি। শেষ পাতে নলেন গুড়ের ফিরনি, পান কুলফি, শাহি টুকরা চেখে দেখতে পারেন।

ছবি: অফবিট সিসিইউ।

অফবিট সিসিইউ

দোলের দিন নাচানাচি না করলে কি চলে? তপসিয়ার এই রেস্তরাঁয় গেলে কিন্তু আপনি লাইভ ডিজের সঙ্গে উপভোগ করতে পারবেন পার্টির মেজাজ, বিনামূল্যে পাবেন ঠান্ডাইও। দোল উপলক্ষে রেস্তরাঁর মেনুতে থাকবে রঙিন ছোঁয়া। পেয়ে যাবেন রঙ্গিলা পেরি পেরি ওপেন স্যান্ডউইচ, হোলি কি গোলি (চিকেন স্যাসলিক), রং ভরে মুর্গ কাঠি রোল, রং বরসে (ফিশ অমৃতসরি), রং বরসে চিকেন বিরিয়ানি, গুলাব ঠান্ডাই, বলম পিচকারি (পিচ হিলস), রং রসিয়া স্ল্যাশের মতো বাহারি স্বাদের খাবার।

ছবি: হোয়াট্‌সঅ্যাপ ক্যাফে।

হোয়াট্‌সআপ ক্যাফে

বসন্তের রঙিন সন্ধ্যায় রাতের খাওয়া সারতে সঙ্গীকে নিয়ে চলে যেতে পারেন এই ক্যাফেতে। খোলা আকাশ, লাইভ মিউজ়িক আর রকমারি খাবারের সঙ্গে জমে যাবে সন্ধ্যাটি। দোলের বিশেষ মেনু দেখলে অবাক হবেন। কী নেই সেই তালিকায়! সিমলা পনির টিক্কা কবাব, মুর্গ রোস্ট ইন দক্ষিণী স্টাইল, গ্রিলড ভেটকি ফিশ উইথ লেমন বাটার সস্, মটন দইবড়া— মেনুতে পাবেন নানা বাহারি পদ।

ছবি: ফাইভ ম্যাড মেন গ্যাস্ট্রোপাব।

ফাইভ ম্যাড মেন গ্যাস্ট্রোপাব

রং খেলার দিন একটু ভালমন্দ খাবার না খেলে ঠিক জমে না। উৎসবের দিন সন্ধ্যায় টক-ঝাল-মিষ্টি খাবার খেতে মন চাইলে চলে যেতে পারেন এই রেস্তঁরায়। গুজিয়া দইবড়া, কর্ন চিজ় সামোসা, পালক পাত্তা চাট, পাপড়ি চাট পেয়ে যাবেন এদের মেনুতে। শরবতের মধ্যে পেয়ে যাবেন ঠান্ডাই গুলাব, ম্যাঙ্গো ম্যানিয়া, পান রাবড়ি, দেশি গার্ল।

ছবি: ঝড়ে জলে জঙ্গলে।

ঝড়ে জলে জঙ্গলে

শহরের বাইরে দোল উৎসব পালন করতে মন চাইছে? ঘুরে আসতে পারেন সুন্দরবনের ঝড়ে জলে জঙ্গলে রিসর্ট থেকে। মাথাপিছু ২৯৯৯ টাকা খরচ করলেই পরিবারের সঙ্গে সুন্দর মুহূর্ত কাটাতে পারবেন আপনি। বাউল গান, গ্রাম্য পরিবেশের সঙ্গে ঘরোয়া খাওয়াদাওয়া— আর কী চাই! শহরের কোলাহল থেকে দূরে এই রিসর্ট আপনার মন জয় করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন