Dmitry Masleev

রুশ দেশের পিয়ানোবাদকের সুরের ছোঁয়া পাবে শহর, অভাব ঘুচবে কি শিল্পমহলের?

রাশিয়ার পিয়ানোবাদক দিমিত্রি মাসলিভ আসছেন শহরে। আগামী সোমবার, ১২ জুন সন্ধ্যায় একক অনুষ্ঠানের আয়োজন হয়েছে। কলামন্দিরে বসবে আসর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৩:১০
Share:

শহরে এক পিয়ানোশিল্পীর আগমন নিয়ে শুরু হয়েছে কোলাহল। ছবি: সংগৃহীত।

‘ব্যাকস্ট্রিট বয়েজ়’ আসবে বলে উত্তেজনা ছিল দেশের নানা প্রান্তে। কিন্তু আনন্দের উত্তাপ শহর কলকাতা পর্যন্ত পৌঁছয়নি। ভিড় গিয়েছে দিল্লি, মুম্বইতে। দেশের সংস্কৃতি নগরী বলে যে কলকাতা পরিচিত, সেখানকার রাস্তাঘাট নিস্তব্ধই থেকেছে। সে স্তব্ধতা খানিকটা কাটতে পারে এ মাসেই। উপলক্ষ পিয়ানো।

Advertisement

নেটফ্লিক্সে মুক্তি পাওয়া সাম্প্রতিক এক ছবি ‘কলা’ মনে করিয়েছে সংস্কৃতি জগতে উত্থানের জন্য এক কালে কলকাতা শহর ছিল সারা দেশের শিল্পীদের পীঠস্থানের মতো। এ শহরে পরিচিতি পেলে খ্যাতি ছড়াত দিকে দিকে। বিদেশ থেকে আসা শিল্পীরাও সে সময়ে কলকাতায় মুখ না দেখিয়ে যেতেন না। এ সবই অবশ্য ইতিহাস।

ইদানীং শুধু ব্যাকস্ট্রিট বয়েজ় নয়, হাতেগোনা উল্লেখযোগ্য অনুষ্ঠানের খবর পাওয়া যায় কলকাতায়। এমনকি, বাংলার সন্তান, বলিউডের গায়ক অরিজিৎ সিংহের হঠাৎ একটি অনুষ্ঠানের খবর এলেও তাই আপ্লুত হয় শহর। সে-ও যে ঘটে কদাচিৎ। সংস্কৃতি জগতে নাম উঠে এসেছে বরং অন্যান্য শহরের। সাহিত্য উৎসবের জন্য পরিচিত এখন জয়পুর। আর্ট ফেয়ার হয় দিল্লিতে। মুম্বইয়ের কালা ঘোড়া উৎসব রীতিমতো জনপ্রিয় এখন। সারা দেশের শিল্পপ্রেমীরা বছরের বিশেষ বিশেষ সময়ে এ সব শহরে জড়ো হন। কলকাতা স্তব্ধই থেকে যায়।

Advertisement

পিয়ানোবাদক দিমিত্রি মাসলিভ। ছবি: সংগৃহীত।

রাশিয়া দিবস উপলক্ষে সে স্তব্ধতা কাটতে চলেছে। কোলাহলের কারণ সে দেশের পিয়ানোবাদক দিমিত্রি মাসলিভ। আগামী সোমবার, ১২ জুন সন্ধ্যায় বিশ্বখ্যাত দিমিত্রির একক অনুষ্ঠানের আয়োজন হয়েছে। কলামন্দিরে বসবে আসর।

দিমিত্রিকে যে গোটা বিশ্ব চেনে, এমন নয়। পশ্চিমি মেজাজের উচ্চাঙ্গ সঙ্গীত জগতের প্রতি টান যাঁদের, তাঁরা কদর করেন। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাদ্যযন্ত্রের এক প্রতিযোগিতা নজর টেনেছে গোটা বিশ্বের। সে দেশের বিখ্যাত সঙ্গীতকার চায়কভস্কির নামেই হয় এই আন্তর্জাতিক প্রতিযোগিতা। গোটা বিশ্বের তরুণ শিল্পীরা ভায়োলিন, পিয়ানো, চেলো নিয়ে অংশ নেন এখানে। সেই প্রতিযোগিতায় স্বর্ণপদক পান দিমিত্রি। ২০১৫ সালের সেই জয়ের পর দিমিত্রির আঙুলের গুণের কথা ছড়িয়ে পড়ে নানা দেশে। তার আগেই অবশ্য ইটালি, ফ্রান্স, রাশিয়া-সহ নানা দেশে উচ্চাঙ্গ সঙ্গীতের আসরে শ্রোতাদের মন কেড়েছেন। জিতেছেন নানা প্রতিযোগিতায়।

অন্য দেশের এমন শিল্পীর সঙ্গীতের ছোঁয়া সচরাচর পায় না কলকাতা। অন্তত অনেক কাল তো পায়নি বটেই। মস্কো স্টেট অ্যাকাডেমিক ফিলহার্মোনিকের সোলোইস্ট দিমিত্রির আসার খবরে উৎসাহ তাই বহু শিল্পপ্রেমীর মনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন