Cristiano Ronaldo

সৌদিতে বান্ধবীর সঙ্গে একত্রবাস রোনাল্ডোর! বেআইনি হলেও কেন নাক গলায়নি সরকার?

সৌদির নিয়ম অনুযায়ী, বিয়ে না করে পুরুষ-মহিলা একত্রে বসবাস করতে পারবেন না। আর কী নিয়ম আছে সেই দেশে?

Advertisement

সংবাদ সংস্থা

সান্টিয়াগো (স্পেন) শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৩:৪৬
Share:

গত মাসেই ৩৭ বছরের মহাতারকা আল নাসেরে যোগ দিয়েছেন। ছবি: সংগৃহীত।

সৌদি আরবের নিয়ম ভেঙেই বিয়ের আগেই একত্রবাস ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং বান্ধবী জর্জিনা রদ্রিগেজ। দু’জনে এখনও বিবাহবন্ধনে আবদ্ধ নন। সৌদির নিয়ম অনুযায়ী, বিয়ে না করে পুরুষ-মহিলা একত্রে বসবাস করতে পারবেন না। বিয়ের আগে কোনও রকম শারীরিক সম্পর্কে জড়ানোও সেখানে নিষিদ্ধ। একই ছাদের তলায় বিয়ে না করে বসবাস অপরাধ বলেই গণ্য হয়। তবে কি রোনাল্ডোর জন্য বদলে যাবে সৌদির আইন?

Advertisement

গত মাসেই ৩৭ বছরের মহাতারকা আল নাসেরে যোগ দিয়েছেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অধ্যায় বিতর্কিত ভাবে শেষ হয়ে গিয়েছিল। তার পর ফ্রি এজেন্ট হিসাবে রিয়েল মাদ্রিদের ডাকের অপেক্ষায় ছিলেন। তবে শেষমেশ রোনাল্ডো যোগ দিয়েছেন সৌদির আল নাসের ক্লাবে। সদ্য বান্ধবী জর্জিনা ও সন্তানদের নিয়ে সৌদিতে পা রাখেন সিআর৭।

তবে কি রোলাল্ডো বলেই বিশেষ ছাড় দিয়েছে সৌদি সরকার? প্রশ্ন উঠেছে নানা মহলে।

Advertisement

এ বিষয়ে স্পেনের সংবাদমাধ্যম ‘ফুটবল এসপানা’ কথা বলেছে সৌদির দুই আইনজ্ঞের সঙ্গে। তাঁরা জানিয়েছেন, সৌদির আইনে বিবাহ-বহির্ভূত সম্পর্ক অপরাধ হলেও সেটা ওই দেশের বাসিন্দাদের জন্যই প্রযোজ্য। রোনাল্ডো যেহেতু খেলার সূত্রে সৌদিতে গিয়েছেন, তাই তিনি এই আইনের আওতায় পড়েন না। সৌদি সরকার বিদেশি নাগরিকদের ক্ষেত্রে এই আইন ব্যবহার করে না। তাই রোনাল্ডোর বিষয়ে সৌদি সরকার বিশেষ মাথা ঘামাবে না। তবে দেশের নাগরিক এই কাজ করলে কড়া পদক্ষেপ করবে প্রশাসন।

সৌদি সরকারই আল নাসের ক্লাবটি নিয়ন্ত্রণ করে। এই ক্লাবের ডাকনাম ‘আল আলামি’। যার অর্থ ইংরেজিতে ‘দ্য গ্লোবাল ক্লাব’। অর্থাৎ, এটিকে বিশ্বমানের ক্লাব বলতে চাইছে তারা। সৌদি সরকার আন্তর্জাতিক ক্ষেত্রে নিজেদের আরও বেশি প্রতিষ্ঠিত করতে চায়। রোলাল্ডোকে দেশের ক্লাবে সই করানো সেই দিকেই এক বড় পদক্ষেপ বলে মনে করছেন অনেকে। রোনাল্ডো আসার আগে আল নাসেরের ইনস্টাগ্রামে অনুগামীর সংখ্যা ছিল ১২ লক্ষ। রোনাল্ডো ক্লাবে সই করার পর কয়েক দিনেই বেড়ে হয়েছে প্রায় ১ কোটি। রোনাল্ডোর খ্যাতিকেই হাতিয়ার করছে সৌদি সরকার, এমনই বলছেন কেউ কেউ। অনেকে বলছেন, সে কারণেই রোনাল্ডোর ক্ষেত্রে তাই মুখ খুলছে না সৌদি প্রশাসন। যদিও সৌদির সরকারের পক্ষ থেকে রোলাল্ডোর বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

তবে কি রোলাল্ডো বলেই বিশেষ ছাড় দিয়েছে সৌদি সরকার?

২০১৬ সালে রিয়াল মাদ্রিদে খেলার সময়ে জর্জিনার সঙ্গে রোনাল্ডোর প্রেম শুরু। গত ছ’বছরে এই জুটি দুই সন্তানের অভিভাবক হয়েছে। শোনা যাচ্ছিল, সৌদি যাওয়ার আগে থেকেই নাকি রোনাল্ডো-জর্জিনার সম্পর্কে ফাটল ধরেছে। আর একসঙ্গে থাকবেন না তাঁরা। এই জল্পনাকে উড়িয়ে দিয়ে জর্জিনা কিন্তু রোনাল্ডোর সঙ্গেই রিয়াধে এসে পৌঁছেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন