battery

Sustainable Discovery: দু’ফোঁটা জলেই চলবে! নয়া ব্যাটারি আবিষ্কার বিজ্ঞানীদের, কবে থেকে মিলবে বাজারে

দু’ফোঁটা জল ঢালার মাত্র ২০ সেকেন্ডের মধ্যেই চালু হয়ে যাবে এই ব্যাটারি। আর এক বার জল ঢাললে চার্জ থাকবে প্রায় এক ঘণ্টা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ১৩:৫২
Share:

নয়া ব্যাটারিতেই মিটবে শক্তিসঙ্কট? ছবি: শাটরস্টক

দিতে হবে না চার্জ, শুধু দু’ফোঁটা জল ঢাললেই পাওয়া যাবে বিদ্যুৎ! নেচার পত্রিকায় প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় এমনটাই জানিয়েছেন তিন বিজ্ঞানী আলেহান্দ্রে পৌলিন, জেভিয়ার এইবি এবং গুস্তাভ নাইস্ত্রওম। নতুন আবিষ্কৃত এই ব্যাটারি ‘বায়ো-ডিগ্রেডেবল’ বলেও দাবি তাঁদের।

Advertisement

ক্রমেই ফুরিয়ে আসছে জীবাশ্ম জ্বালানির সম্ভার। তাই ক্রমেই বাড়ছে অপ্রচলিত শক্তির গুরুত্ব। কাজেই জল থেকেই যদি বিদ্যুৎ পাওয়া যায়, তবে সমাধান হয়ে যেতে পারে বহু সমস্যার, দাবি বিজ্ঞানীদের। পাশাপাশি যেহেতু এই ব্যাটারিগুলি মাটিতে মিশে যায়, তাই পরিবেশের জন্যেও এই ব্যাটারি কাজে আসবে বলে দাবি তাঁদের। তিন বিজ্ঞানী তাঁদের গবেষণাপত্রে জানিয়েছেন, দু’ফোঁটা জল ঢালার মাত্র ২০ সেকেন্ডের মধ্যেই চালু হয়ে যাবে এই ব্যাটারি। আর এক বার জল ঢাললে চার্জ থাকবে প্রায় এক ঘণ্টা।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ব্যাটারিগুলি থেকে ১.২ ভোল্ট বিদ্যুৎ পাওয়া যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। অর্থাৎ বর্তমানে এক বার ব্যবহারযোগ্য যে ব্যাটারি ক্যালকুলেটর, হাতঘড়ি কিংবা অ্যালার্ম দেওয়া ঘড়িতে ব্যবহার করা হয়, তার সমতুল বিদ্যুৎ মিলবে এই ব্যাটারিগুলি থেকে। তবে এখনই খোলা বাজারে আসছে না ব্যাটারিগুলি, সব কিছু ঠিকঠাক থাকলে ২ থেকে ৫ বছরের মধ্যে ব্যাটারিগুলি বাজারে আনা যাবে বলে আশা করছেন নির্মাতারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন