CoronaVirus

করোনাকে রুখতে মেনে চলুন চিকিৎসকদের এই পরামর্শগুলি

চিকিৎসকেরা জানাচ্ছেন, অযথা ভয় না পেয়ে, সাধারণ কিছু বিষয়ে নজর দিলেই বিপম্মুক্ত থাকা যায়।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২০ ১৪:২৩
Share:
Advertisement

করোনাভাইরাসের মোকাবিলায় ঠিক কী করণীয়, তা নিয়ে সোশাল মিডিয়ায় নানা তথ্য ছড়িয়ে পড়েছে। তার মধ্যে অনেক কিছুই করোনাভাইরাসের মোকাবিলায় কার্যকরী নয়। চিকিৎসকেরা জানাচ্ছেন, অযথা ভয় না পেয়ে, সাধারণ কিছু বিষয়ে নজর দিলেই বিপম্মুক্ত থাকা যায়।

এ বিষয়ে কলকাতা মেডিক্যাল কলেজের রেজিস্ট্রার, জনস্বাস্থ্য আন্দোলনের সঙ্গে যুক্ত চিকিৎসক কুন্তল বিশ্বাস বলেন, “ঘন ঘন হাত ধুতে হবে। হাত ধোয়ারও নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। তা অনুসরণ করতে হবে। যাতে হাতের তালু জীবাণুমুক্ত হয়। জ্বর-সর্দি-কাশি তার সঙ্গে শ্বাসকষ্ট এমনকি পেট খারাপ হলেও ডাক্তারের পরামর্শ নিন।”

Advertisement

ওই চিকিৎসক আরও জানান, মাস্ক ব্যবহার করতে হবে। প্রয়োজনে এন-৯৫ মাস্ক ব্যবহার এ ক্ষেত্রে আরও ভাল। তেমন উপসর্গ থাকলে হু-এর নির্দেশ মেনে গৃহ-পর্যবেক্ষণে থাকা উচিত কমপক্ষে ১৪ দিন। প্রয়োজন পড়লে, চিকিৎসকেরা হাসপাতালে ভর্তি করে নেবেন। প্রয়োজনে কোয়রান্টিনেও পাঠাতে পারে। সব থেকে জরুরি সচেতনতা। বিদেশ থেকে ফিরলেই, চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেওয়া উচিত।

আরও পড়ুন: কলকাতায় দ্বিতীয় করোনা আক্রান্তের হদিশ, লন্ডনফেরত তরুণের শরীরে কোভিড-১৯

Advertising
Advertising
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement