COVID-19

কোভিড আক্রান্ত হলে কি স্তন্যপান করানো উচিত, কী বলছেন চিকিৎসকেরা

চিকিৎসকেদের বক্তব্য, মা দুধের চেয়ে বেশি শক্তিশালী নয় ভাইরাস। ফলে করোনাভআইরাসকে ভয় পেয়ে সন্তানকে মায়ের দুধ থেকে বঞ্চিত করার প্রশ্নই ওঠে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২১ ২১:২৭
Share:

মাতৃদুগ্ধ রোগের সঙ্গে লড়তে সাহায্য করে শিশুদের। ফাইল চিত্র

যদি কোভিড আক্রান্ত হন মা। তবে কি স্তন্যপান করাবেন? নাকি তাতে ক্ষতি হতে পারে শিশুর?

Advertisement

যখন প্রতি চার জনের মধ্যে এক জন করে সংক্রমিত হচ্ছেন, তখন সদ্য হওয়া মায়েরাও আক্রান্ত হতেই পারেন। তার মানে কি স্তন্যপান করাবেন না শিশুকে? ভয় না পেয়ে নিশ্চিন্তে সন্তানকে খাওয়ানোর উপদেশ দিচ্ছেন চিকিৎসকেরা। তাঁদের বক্তব্য, মা দুধের চেয়ে বেশি শক্তিশালী নয় ভাইরাস। ফলে করোনাভআইরাসকে ভয় পেয়ে সন্তানকে মায়ের দুধ থেকে বঞ্চিত করার প্রশ্নই ওঠে না।

তার মানে কি মায়ের থেকে সন্তানের সংক্রমিত হওয়ার আশঙ্কা নেই? তা একেবারেই নয়। মায়ের শরীরে ভাইরাস থাকলে, তা খুব সহজেই তা ছড়াতে পারে শিশুর দেহে। শিশুকে সংক্রমণ থেকে বাঁচাতে কিছু ব্যবস্থা নিতে হবে। যেমন কোভিড সংক্রমিত মাকে অবশ্যই দু’টি করে মাস্ক পরতে হবে শিশুকে খাওয়ানোর সময়ে। সঙ্গে হাতে পরতে হবে গ্লাভ্স।

Advertisement

চিকিৎসকেদের বক্তব্য, মাতৃদুগ্ধে থাকে ভিটামিন এ। সি, ডি। তার সঙ্গে থাকে ফ্যাট, কার্বোহাইড্রেট, ক্যাশিয়াম, আয়রনও। এ সব শরীরে প্রতিরোধশক্তি তৈরির জন্য খুব জরুরি। ডাক্তারদের মতে, প্রথম ছ’মাস মায়ের দুধ খুব প্রয়োজনীয় শিশুর জন্য। ভাইরাসের ভয়ে শিশুকে তার থেকে দূরে রাখা উচিত নয় বলে মনে করেন চিকিৎসকেরা।

মনে রাখা দরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, ভাইরাসের ক্ষতির তুলনায় মায়ের দুধের গুণ অনেক বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন