Hand Odour

খাবারের গন্ধ হাত থেকে সহজে যেতে চায় না? সাবানের বদলে কোনগুলি ব্যবহার করবেন?

সাবান দিয়ে হাত ধুয়েও খাবারের গন্ধ যেতে চায় না। এ ক্ষেত্রে যদি ভরসা রাখেন কয়েকটি উপকরণের উপর, তা হলে হাতের গন্ধ নিয়ে অস্বস্তিতে পড়তে হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪৩
Share:

খাবারের গন্ধ যেন হাতে লেগে না থাকে। ছবি: সংগৃহীত।

বাড়িতে ভালমন্দ রান্না হলে কব্জি ডুবিয়ে না খেলে তৃপ্তি হয় না। পছন্দের খাবার রান্না হলে হাত চেটেপুটে খান অনেকেই। কিছু খাবার মুখে দিলে অবশ্য হাতের আঙুল চেটে খাওয়া ছাড়া উপায়ও থাকে না। চেটেপুটে খেয়ে হাত ধোয়ার পরেও খাবারের গন্ধ যেতে চায় না। এই সমস্যা সবচেয়ে বেশি হয় অনুষ্ঠান বাড়িতে। কারণ সেখানে হাত ধোয়ার পর্যাপ্ত কোনও ব্যবস্থা থাকে না। বাড়ি ফিরে আসার পরেও হাতে লেগে থাকে বাহারি সব খাবারের গন্ধ। সাবান দিয়ে হাত ধুয়েও সে গন্ধ যেতে চায় না। এ ক্ষেত্রে যদি ভরসা রাখেন কয়েকটি উপকরণের উপর, তা হলে হাতের গন্ধ নিয়ে অস্বস্তিতে পড়তে হবে না।

Advertisement

মাজন এবং মাউথ ওয়াশ

দাঁত যত্নে রাখার উপকরণ দিয়েই হাতে লেগে থাকা খাবারের গন্ধ তাড়ানো সম্ভব। খাওয়াদাওয়ার পর সামান্য মাজন নিয়ে দু’হাতে মালিশ করে নিন। তার পর সাবান অথবা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুলে গন্ধ চলে যাবে। মাজনের বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন মাউথ ওয়াশও। একই রকম উপকার পাবেন।

Advertisement

লেবুর রস

মাছ, মাংস, তরকারির গন্ধ সহজে যেতে চায় না। এই জেদি গন্ধ দূর করতে ভরসা রাখতে পারেন লেবুর রসের উপর। অল্প লেবুর রস দু’হাতের তালুতে মেখে কিছু ক্ষণ অপেক্ষা করুন। মিনিট পাঁচেক পর হাত ধুয়ে নিয়ে নিলেই গন্ধ চলে যাবে।

বেকিং সোডা

হেঁশেলে বেকিং সোডা রয়েছে? তা হলে হাত থেকে খাবারের গন্ধ দূর করা নিয়ে চিন্তা করার কারণ নেই। বেকিং সোডার সঙ্গে সামান্য নুন মিশিয়ে দু’হাতে ঘষে নিন। বেকিং সোডা হাতের গন্ধ শুষে নেবে।

কফির গুঁড়ো

হাতের থেকে খাবারের গন্ধ তাড়ানোর আরও একটি উপায় হল কফির গুঁড়ো। সামান্য জলে কফির গুঁড়ো মিশিয়ে দু’হাতে মেখে নিন। মিশ্রণটি হাতে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে যাওয়ার পর ভাল করে ধুয়ে নিলেই গন্ধ কাটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন