একটি মাত্র রক্ত পরীক্ষাই বলে দেবে মৃত্যুর দিনক্ষণ?

নিজের অজান্তে আপনার শরীর কোনও ক্ষতিকর উপাদান তৈরি করছে না তো? তিল তিল করে আপনি মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন না তো! এই সব চিন্তা মাথায় নিয়ে ঘুরে বেড়িয়ে কাজ কি! এর থেকে বরং এক ফোঁটা রক্ত দিলেই তো হয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৫ ১৩:৩২
Share:

নিজের অজান্তে আপনার শরীর কোনও ক্ষতিকর উপাদান তৈরি করছে না তো? তিল তিল করে আপনি মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছেন না তো! এই সব চিন্তা মাথায় নিয়ে ঘুরে বেড়িয়ে কাজ কি! শুধু শুধু সাত-পাঁচ ভেবে মনটাই বা ভারী করা কেন! এর থেকে বরং এক ফোঁটা রক্ত দিলেই তো হয়। না না, রক্ত দান করার কথা বলছি না। রক্তের নমুনায় ছোট্ট একটা পরীক্ষা করান আর বিনিময়ে জেনে নিন আগামী ১৪ বছর আপনার জীবন কতটা সুরক্ষিত।

Advertisement

সম্প্রতি জার্নাল সেল সিস্টেমে এই তথ্য প্রকাশিত হয়েছে। ফিনল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেল্থ অ্যান্ড ওয়েলফেয়ার এবং মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের কয়েক জন বিজ্ঞানী যৌথ ভাবে রক্তের নমুনা নিয়ে গবেষণা চালান। তাতেই এমন তথ্য হাজির করেছেন তাঁরা।

কী ভাবে? ১০ হাজার মানুষকে নিয়ে একটি গবেষণা করা হয়। প্রত্যেকের থেকে রক্তের নমুনা সংগ্রহ করা হয়। বিজ্ঞানীরা দেখেন, অনেকের ক্ষেত্রেই রক্তে গ্লাইসিএ নামে মলিকুলার বাইপ্রোডাক্ট বা উপজাত পদার্থ রয়েছে। রক্তে উচ্চ মাত্রায় গ্লাইসিএ-র উপস্থিতি ক্ষতিকর। যা অতি মাত্রায় সক্রিয় অনাক্রমতা বা দেহে দীর্ঘ কাল বাসা বেঁধে থাকা সংক্রমণের দিকেই নির্দেশ করে। আর রক্তে গ্লাইসিএ-র পরিমাণ দেখে সহজেই এক জনের বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যায়। ধারণা মেলে মৃত্যু থেকে আপনি কতটা দূরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন