Long Covid Smell Loss

ফুলের গন্ধ এখনও পাচ্ছেন না? করোনার পর গন্ধবোধ চলে যাওয়ার রহস্য মাথাতেই! বলছে গবেষণা

মূলত গন্ধবোধ এবং দৃষ্টিশক্তি নিয়ে কাজ করে মস্তিষ্কের যে অংশটি সেখানেই প্রলম্বিত করোনার প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। এর একটি পোশাকি নামও রয়েছে— অ্যানোস্মিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১৮:২১
Share:

করোনা রোগীদের নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল ইউনিভার্সিটি কলেজ লন্ডন। ছবি: সংগৃহীত

করোনার পর গন্ধবোধ কমে গিয়েছে কি? আগে যে খাবারের গন্ধ দশহাত দূর থেকেই নাকে আসত, এখন কি তা কাছে গিয়ে বুঝতে হচ্ছে? ঘরে সাজানো ফুলের মৃদু গন্ধ বুঝতেই পারছেন না? করোনা হয়ে ‘সেরে’ ওঠার পরও প্রলম্বিত করোনা বা লং কোভিডে ভুগছেন অনেকেই। এই গন্ধবোধ কমে যাওয়া তার উপসর্গ হতে পারে। আর এই উপসর্গের কারণ হতে পারে মস্তিষ্কের কিছু অংশে ঘটে যাওয়া কিছু অদল বদল।

Advertisement

সাম্প্রতিক একটি গবেষণায় এমনই তথ্য পাওয়া গিয়েছে। করোনা রোগীদের নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল ইউনিভার্সিটি কলেজ লন্ডন। করোনার পর যাঁদের গন্ধবোধ কমে গিয়েছে এবং যাঁদের গন্ধবোধ কমেনি, তাঁদের প্রত্যেকেরই এমআরআই স্ক্যানের রিপোর্ট খতিয়ে দেখে তারা জেনেছে, প্রলম্বিত কোভিডে যাঁদের গন্ধবোধ চলে গিয়েছে, তাঁদের আসলে মস্তিষ্কের দু’টি অংশের মধ্যে যোগাযোগ ব্যাহত হয়েছে বা বন্ধ হয়ে গিয়েছে।

কিন্তু তাতে কি মস্তিষ্কের কোনও ক্ষতি হয়েছে? ইক্লিনিকাল পত্রিকায় প্রকাশিত গবেষণাতে বলা হচ্ছে, যাঁদের গন্ধবোধ দীর্ঘ দিন ধরেই কমে গিয়েছে, তাঁদের ক্ষেত্রে মস্তিষ্কের কাজের ধরনের পরিবর্তন হলেও অন্যত্র সক্রিয়তা বেড়েছে।

Advertisement

মূলত গন্ধবোধ এবং দৃষ্টিশক্তি নিয়ে কাজ করে মস্তিষ্কের যে অংশটি সেখানেই প্রলম্বিত করোনার প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। তবে গবেষকেরা জানিয়েছেন ওই অংশের নিউরোনের সক্রিয়তা কমেনি। তারা অন্য কাজে অন্য ভাবে ব্যস্ত থাকছে।

এই ধরনের গন্ধবোধ চলে যাওয়ার একটি পোশাকি নামও রয়েছে— অ্যানোস্মিয়া। তবে গবেষকেরা জানাচ্ছেন, চিকিৎসায় অ্যানোস্মিয়া সারানো সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন