Cosmetics

Health Tips: প্রসাধনীর কিছু কিছু উপাদান বাড়িয়ে দিতে পারে ক্যানসারের আশঙ্কা, বলছে গবেষণা

প্রসাধনী কেনার সময়ে ক’জনই বা দেখে নেন তাতে কোন কোন রাসায়নিক ব্যবহার হচ্ছে! আর এই রাসায়নিকের অনেকগুলিই নানা অসুখের আশঙ্কা বাড়িয়ে দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২১ ১৩:২৫
Share:

প্রসাধনী কি বড় কোনও অসুখের আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে? ছবি: সংগৃহীত

কম-বেশি প্রসাধনী অনেকেই ব্যবহার করেন। কিন্তু প্রসাধনী কেনার সময়ে ক’জনই বা দেখে নেন তাতে কোন কোন রাসায়নিক ব্যবহার হচ্ছে! আর এই রাসায়নিকের অনেকগুলিই নানা অসুখের আশঙ্কা বাড়িয়ে দেয়। তার মধ্যে রয়েছে ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখও। তেমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি আমেরিকার জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বেশ কয়েকটি কোম্পানির প্রসাধনী নিয়ে একটি সমীক্ষা চালিয়েছেন। এর মধ্যে যেমন রয়েছে নামজাদা প্রতিষ্ঠানের প্রসাধনী, তেমনই রয়েছে অখ্যাত ছোটখাটো কোম্পানির জিনিসও। সমীক্ষার জন্য বেছে নেওয়া হয়েছিল ১৫০ মহিলাকে। তাঁদের বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। তাঁদের প্রত্যেকের মূত্রের নমুনা পরীক্ষা করে, তার রিপোর্ট প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। কী বলা হয়েছে সেই রিপোর্টে?

Advertisement

• দেখা গিয়েছে, নিয়মিত প্রসাধনী ব্যবহারের ফলে এই মহিলাদের শরীরে নানা ধরনের রাসায়নিকের পরিমাণ বেড়েছে। বহু রাসায়নিক তেমন প্রভাব না ফেললেও চারটির কথা আলদা করে বলেছেন বিজ্ঞানীরা। বিসফেনল এ, ক্লোলোফেনলস, আলট্রাভায়োলেট ফিল্টার এবং অ্যান্টিমাইক্রোবায়াল প্রিজারবেটিভ।

• এই রাসায়নিকগুলি শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বাড়িয়ে দেয়। অতিরিক্ত ইস্ট্রোজেনের প্রভাবে যে যে অসুখগুলি হতে পারে, সেগুলির আশঙ্কাও বাড়ে।

Advertisement

• এই অসুখের মধ্যে রয়েছে স্তন ক্যানসারও। দেখা গিয়েছে, যে সব মহিলাদের শরীরে এই রাসায়নিকগুলি নিয়মিত ঢোকে, তাঁদের স্তন ক্যানসারের আশঙ্কা ব্যাপক ভাবে বেড়ে যায়।

এই কারণেই বিজ্ঞানীদের পরামর্শ, প্রসাধনী কেনার আগে তার উপাদানগুলি ভাল করে দেখে নিন। যদি বুঝতে অসুবিধা হয়, তা হলে চিকিৎসকের থেকে জেনে নিন, কোন কোন রাসায়নিকের নাম থাকলে সেই প্রসাধনী এড়িয়ে চলবেন। এই ধরনের সাবধানতা না নিলে ভবিষ্যতে বড় বিপদ হতে পারে বলে তাঁদের আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন