FACE PACKS

ঋতু বদলের সময়ে ঘরোয়া উপায়ে এই সব ফলের প্যাকে ত্বকের জেল্লা ধরে রাখুন

জানেন কি, আপনার চারপাশের নানা ফলের উপর নির্ভর করে এই ঋতু পরিবর্তনের সময় কী ভাবে রক্ষা করবেন নিজের ত্বক?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:১১
Share:

শীত শেষে বসন্তের গোড়ায় ভরসা রাখুন এই সব ফলের প্যাকে। ছবি: শাটারস্টক।

শীতের বিদায় আর বসন্তের শুরু, ঋতুর সঙ্গে তাল মিলিয়ে আবহাওয়ারও পরিবর্তন হয়। ত্বকের চাহিদাও বদলায় এই সময়। এত দিন যে সব যত্নে ত্বকের লাবণ্য ধরে রাখা যাচ্ছিল, সে সবেও কিছুটা বদল আনার সময় হয়েছে বইকি।

Advertisement

রূপবিশেষজ্ঞরাও এই সময় বেশ কিছু বিশেষ ফেসপ্যাকের কথা বলেন। সেই সব ফেসপ্যাক ব্যবহার করলে ঋতু পরিবর্তনের সঙ্গে ত্বকেও ঔজ্জ্বল্য আসে। তবে আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ানো ত্বকের যত্নের জন্য আলাদা করে অনেকটা সময় দেওয়ার প্রয়োজন নেই। বরং একেবারে নামমাত্র খরচে ঘরেই বানিয়ে ফেলা যায় এমন সব ফেসপ্যাক

জানেন কি, আপনার চারপাশের নানা ফলের উপর নির্ভর করে এই ঋতু পরিবর্তনের সময় কী ভাবে রক্ষা করবেন নিজের ত্বক?

Advertisement

আরও পড়ুন: চিকেন পক্সের চিন্তা? পাতে এ সব খাবার থাকলে অসুখ ঠেকানো সহজ হবে

খাওয়াদাওয়া নিয়ে এই তথ্যগুলি জানতেন?

কমলালেবুর খোসা ত্বকের যত্নে অত্যন্ত উপযোগী। ছবি: শাটারস্টক।

কমলালেবু এই সময় সহজেই পাওয়া যায়। কমলালেবুর খোসা শুকিয়ে তাকে মিহি গুঁড়ো করে নিন। এর মধ্যে এক চামচ ওটমিল, এক চামচ দই ও কয়েক ফোঁটা মধু মেশান। এই মিশ্রণ ১০-১৫ মিনিট মাখিয়ে রাখুন ত্বকে। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। আপেল দিয়েও বানিয়ে ফেলতে পারেন মনের মতো ফেসপ্যাক। খোসা ছাড়ানো আপেল বাটার সঙ্গে কয়েক ফোঁটা মধু দশ মিনিট মেখে রাখুন মুখে। থকথকে এই মিশ্রণের রস শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। কলাও মধু দিয়ে বানানো ফেসপ্যাকের ব্যবহার অনেকেরই জানা। আবহাওয়া পরিবর্তনের সময় এর সঙ্গে মেশান কিছুটা টকদই। ত্বকে এই মিশ্রণ মেখে রাখুন মিনিট পনেরো। তার পর তা ঠান্ডা জলে ধুয়ে নিন। আরও ভাল ফল পেতে কিছুটা ওটস যোগ করতে পারেন এতে।

আরও পড়ুন: ওজন বেড়ে যাচ্ছে? মেদ ঝরাতে পাতে রাখতেই হবে এই সব ফল

পাকা পেঁপে ত্বকের যত্নের অন্যতম সেরা উপাদান। ছবি: শাটারস্টক।

কয়েক টুকরো পাকা পেঁপের সঙ্গে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এক চামচ মধু এবং কিছুটা লেবুর রস মিশিয়ে নিন। ত্বকের মৃত কোষ ঝরিয়ে তাকে উজ্জ্বল ও তরতাজা করতে এই প্যাক খুব কার্যকর। ১৫ মিনিট পর ঠান্ডা জলে ধুয়ে নিন তা। টম্যাটো প্রাকৃতিক ভাবেই ট্যানরোধক। শীতের বিদায়ের সময় কিছুটা রোদের তেজ বাড়ে। সেই সময় বাইরে থেকে ঘুরে এলে টম্যাটোর সঙ্গে হলুদ গুঁড়ো ও টকদই মিশিয়ে মুখে মাখুন। কিছু ক্ষণ রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন।

(শুরু হয়েছে আমাদের নতুন বিভাগ 'HELLO DOCTOR'। এ বারের বিষয় ‘ব্রণর সমস্যা’। এ বিষয়ে আপনার প্রশ্ন পাঠান query@abpdigital.in এই মেল আইডি তে। উত্তর দেবেন ত্বক বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন