toothpaste

আপনার টুথপেস্ট এ সব কাজেও ওস্তাদ! জানতেন?

কোনও নির্দিষ্ট কোম্পানি বা ফ্লেভারের টুথপেস্ট বলে নয়, এই সব কাজে ব্যবহার করতে পারেন যে কোনও টুথপেস্টই। দাঁত মাজা ছাড়া আর কী কী কাজে আসে টুথপেস্ট জানলে অবাক হবেন!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৮ ১৪:৫৪
Share:

টুথপেস্টেই মজুত সংসারের হরেক সমস্যার সমাধান। ছবি: শাটারস্টক।

টুথপেস্টের সাধারণ কাজ কী? এ প্রশ্নের উত্তরে শতকরা একশো ভাগই দাঁত মাজার কথা বলবেন। কিন্তু মজার বিষয়, টুথপেস্টে থাকা কেমিক্যাল ঘর-গৃহস্থালির আরও নানা কাজে লাগে।

Advertisement

সে সব কারণ জানলে রোজের নানা কাজে সহজেই ব্যবহার করতে পারেন বাড়িতে থাকা টুথপেস্ট। আর কোনও নির্দিষ্ট কোম্পানি বা ফ্লেভারের টুথপেস্ট বলে নয়, এই কাজে ব্যবহার করতে পারেন যে কোনও টুথপেস্টই।

তবে আমরা অনেকেই মানি, পুড়ে গেলে টুথপেস্ট প্রদাহ ও জ্বালা কমাতে সাহায্য করে। কিন্তু আধুনিক চিকিৎসাবিজ্ঞান সে কথা স্বীকার করে না। বরং পুড়ে গেলে টুথপেস্ট লাগাতে নিষেধই করেন চর্মরোগ বিশেষজ্ঞরা। কিন্তু এই চলতি ধারণা বাদেও এমন অনেক কাজ টুথপেস্ট পারে, যা প্রকৃতই কাজে আসে। সে কথা দেখে নিন সে সব কী কী।

Advertisement

আরও পড়ুন: মেদ ঝরাতে চান? তা হলে আজ থেকেই ব্রেকফাস্টে রাখুন এ সব

মাত্র পাঁচ মিনিট সময় দিন ! ত্বকের উজ্জ্বলতা ফিরবে এ ভাবেই

পুরনো শো-পিস, কাঠের আসবাব, ধাতুর বাসন, গয়না ইত্যাদি নতুনের মতো করতে চাইলে টুথপেস্ট লাগিয়ে হালকা করে ঘষে দিন। এ বার জলে ভেজানো একটি কাপড় দিয়ে মুছে ফেললেই কেল্লা ফতে। চুলে চিউয়িং গাম আটকে গিয়েছে? তা হলে চুলে অল্প টুথপেস্ট লাগান। ধীরে ধীরে জট ছাড়িয়ে ফেলুন এ বার। কাপড়ের জেদি দাগ তুলতে টুথপেস্টের শরণ নিতে পারেন। দাগের এলাকায় একটু টুথপেস্ট লাগিয়ে ভিজে ব্রাশ দিয়ে ঘষুন। ফেনা ধুয়ে ফেললেই দাগও গায়েব হবে। টয়লেট ক্লিনার শেষ? কোনও চিন্তা নেই। কমোডে দিয়ে নিন টুথপেস্ট। ব্রাশ দিয়ে ঘষে ফ্লাশ করে দিন। নিমেষে ঝকঝকে হবে কমোড। মাছ-মাংস ধুলে বা পিঁয়াজ-রসুন ছাড়ালে হাতে গন্ধ হয়। তা দূর করতে হাতে অল্প টুথপেস্ট লাগিয়ে জল দিয়ে রগড়ে ধুয়ে নিলেই গন্ধ ভ্যানিশ। বাচ্চার স্কেডস কাচার সময় পাননি? চিন্তা নেই। ব্রাশে টুথপেস্ট নিয়ে ময়লা অংশে লাগিয়ে, ধুয়ে দিন জল দিয়ে। নিমেষে দাগ পালাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন