COVID 19

করোনা নিয়ে ভুল ধারণায় ছেয়ে যাচ্ছে নেটমাধ্যম, শুধরে নিন ভুলগুলি

এই রোগ ঘিরে নানা রকম গুজব এবং ভুল ধারণা। ফেসবুক-হোয়াট্‌স্যাপে ঘন ঘন আসছে নতুন তথ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ১৩:০৪
Share:

করোনা নিয়ে ছড়াচ্ছে নানা গুজব। ছবি: সংগৃহীত

করোনা ঘিরে আতঙ্ক বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে এই রোগ ঘিরে নানা রকম গুজব এবং ভুল ধারণা। ফেসবুক-হোয়াট্‌স্যাপে ঘন ঘন আসছে নতুন তথ্য। কিন্তু সেগুলি কতটা সত্যি যাচাই করেন কি? কিছু প্রচলিত ভ্রান্ত ধারণা থেকে সতর্ক হন।

Advertisement

রোদে করোনা ভাইরাস মরে যায়

গত বছরও অনেকে বলেছিলেন, আমাদের দেশের যা আবহাওয়া তাতে করোনার সংক্রমণ মারাত্মক হবে না। খুব গরমে এই ভাইরাস মরে যায়। গরম জলে স্নান করলে এই রোগ আটকানো যায়। রোদে দাঁড়িয়ে থাকলে করোনা আক্রান্ত হবেন না। প্রত্যেকটা ধারণাই একদম ভুল। উচ্চ তাপমাত্রায় যে এই ভাইরাস নিস্তেজ হয়ে যায়, এমন কোনও বৈজ্ঞানিক প্রমাণ এখনও পাওয়া যায়নি।

Advertisement

অল্পবয়সিদের মধ্যে করোনার প্রভাব খুব গুরুতর হয় না

এই ধারণাও সম্পূর্ণ ভুল। শুধু বয়স্কদের এই রোগ চেপে বসছে এবং তাঁরা গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন, এমন নয়। যে কোনও বয়সের মানুষের এই রোগের প্রভাব মারাত্মক হতে পারে। বিশেষ করে রূপ পরিবর্তিত ভাইরাস ছোটদের মধ্যেও ছড়িয়ে পড়ছে। কম বয়সিদের মধ্যেও যথেষ্ট প্রভাব ফেলছে। হাসাপাতালে নিয়ে যেতে হচ্ছে, এমনকী কিছু ক্ষেত্রে মৃত্যুও হয়েছে।

নিউমোনিয়ার প্রতিষেধক নেওয়া থাকলে কোভিড আক্রান্ত হবেন না

কোভিডের এক অন্যতম উপসর্গ শ্বাসকষ্ট। নিউমোনিয়ারও তাই। কিন্তু তার মানে এই নয় যে, নিউমোনিয়ার প্রতিষেধক করোনাও আটকাবে। এমনকি, আপনি যদি ভাবেন সদ্য নিউমোনিয়া সেরে উঠেছেন, তাই করোনা হওয়ার কোনও সম্ভাবনা নেই, সেটাও ভুল।

শ্বাস রোধ করে থাকতে পারছেন মানেই করোনা হয়নি

বাড়িতেই নিজেই কোভিড পরীক্ষা করা যায়, এই ধারণাটাই ভুল। অনেকেই মনে করছেন, যদি ১০ সেকেন্ড শ্বাস রোধ করে রাখতে পারেন, তা হলে করোনা হয়নি। এমন কোনও তথ্য ভুলেও বিশ্বাস করবেন না। আর মনে রাখবেন, এই রোগের উপসর্গ অনেক। তার প্রত্যেকটা আপনার না-ই থাকতে পারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

মশার কামড়ে করোনাও ছড়াচ্ছে

মশার কামড়ে আপনার ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো ভয়ঙ্কর কিছু রোগ হতে পারে। কিন্তু করোনা হওয়ার কোনও সম্ভাবনা নেই। মূলত সংক্রমিত মানুষের সংস্পর্শে এলেই করোনা ছড়াচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন