FIFA World Cup 2022

বিশ্বকাপে ফুটবলের মাঠে নামার আগে ‘এক দান লুডো’ খেলোয়াড়দের মনোবল বাড়ায়, দাবি কোচের

ফিফা ফুটবল ম্যাচের আগে খেলোয়াড়দের মনোবল বাড়িয়ে তুলতে অব্যর্থ নিদান দিলেন স্পেনের কোচ লুই এনরিক।

Advertisement

সংবাদ সংস্থা

সৌদি আরব শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১৪:১৪
Share:

বড় ম্যাচের আগে খেলোয়াড়দের মানসিক জোর বজায় রাখতে ‘লুডো’। ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপ ফুটবলের গ্রুপ-ই ‘ওপেনিং ম্যাচ’-এ কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়ে দুরন্ত জয় হয়েছে স্পেনের। যে কোনও দলের এই দুর্দান্ত ফলাফলের পিছনে খেলোয়াড়দের পাশাপাশি যথেষ্ট ভূমিকা থাকে ওই দলের প্রশিক্ষকের। স্পেনের ক্ষেত্রেও যে তার অন্যথা হয়নি, তা খেলা দেখে বুঝে গিয়েছেন।

Advertisement

তবে দলের প্রশিক্ষক এনরিক ফুটবলের পাশাপাশি খেলোয়াড়দের দিয়েছিলেন বিশেষ একটি মন্ত্র। তাঁদের মধ্যে টিম স্পিরিট বজায় রাখতে ম্যাচের আগের রাতে সঙ্গমে লিপ্ত হতে অনুমতি দিয়েছিলেন তিনি। দীর্ঘ দিন ধরে চলা এই ধরনের বড় বড় খেলার আগে, খেলোয়াড়দের মানসিক ভাবে অবিচল থাকার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে বক্তব্য কোচের।

খেলোয়াড়দের যৌনজীবন প্রসঙ্গে বলতে গিয়ে এনরিক জানান, শারীরবৃত্তীয় বিভিন্ন কার্যকলাপের মতোই যৌনতা অত্যন্ত স্বাভাবিক বিষয়। খেলোয়াড়দের জন্য এটি বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। তাই তাঁদের যখন ইচ্ছা তখনই শারীরিক ভাবে মিলিত হওয়া উচিত। শুধু তা-ই নয়, সঙ্গমের ফলে যে মানসিক চাপ সৃষ্টিকারী কর্টিজ়ল হরমোনের ভারসাম্য বজায় থাকে, তা সকলেই জানেন। পাশাপাশি সেরেটনিন হরমোন মনকে ফুরফুরেও রাখে। তাই বড় ম্যাচের আগে খেলোয়াড়দের মানসিক জোর বাড়িয়ে তুলতে ‘সেক্স’ জরুরি বলেই বক্তব্য প্রশিক্ষকের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন