Gardening

বাগান পরিচর্যা করলে কমে যায় প্রাণঘাতী রোগের আশঙ্কা, বলছে সমীক্ষা

১১ বছর ধরে চলা এই সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত বাগানের পরিচর্যা করেন, তাঁদের ক্ষেত্রে প্রাণঘাতী রোগের আশঙ্কা অনেকটাই কমে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ১৪:০১
Share:

বাগান পরিচর্যা ভাল রাখে শরীর। ছবি: সংগৃহীত

বাগান করা কি শুধুই বাড়ির সৌন্দর্য বাড়াতে? নাকি, বাগানের পরিচর্যা করার অন্য সুফলও আছে? হালের এক সমীক্ষা বলছে, বাগানে নিয়মমাফিক কিছুটা সময় কাটালে কমে যায় বহু ধরনের রোগবালাই।

Advertisement

আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ সারা পৃথিবীর বেশ কয়েকটি বড় শহরের ৯০ হাজার মানুষকে নিয়ে একটি সমীক্ষা চালায়। প্রায় ১১ বছর ধরে চলা এই সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত বাগানের পরিচর্যা করেন, তাঁদের ক্ষেত্রে প্রাণঘাতী রোগের আশঙ্কা অনেকটাই কমে।

কতটা কমে এই ধরনের আশঙ্কা? পরিসংখ্যান বলছে, যাঁরা সপ্তাহে ১০ মিনিট থেকে ৬০ মিনিট বাগান পরিচর্যার নিজেকে যুক্ত রাখেন, তাঁদের ক্ষেত্রে প্রাণঘাতী রোগের আশঙ্কা ১৮ শতাংশ পর্যন্ত কমে। আর যাঁরা সপ্তাহে ১৫০ মিনিট থেকে ২৯৯ মিনিট ধরে বাগানের কাজ করেন, তাঁদের ক্ষেত্রে এই আশঙ্কা প্রায় ৩১ শতাংশ কমে যায়।

Advertisement

তবে শুধু এ সবই নয়, দেখা গিয়েছে নিয়মিত গাছের সাহচর্যে থাকলে বেশি বয়সের অবসাদ কেটে যায় অনেকটাই। উদ্বেগের পরিমাণ কমে। ওষুধ খাওয়ার প্রয়োজনও কমে যায় অনেকের ক্ষেত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন