exhibition

প্রবীণদের সঙ্গে থাকছে নবীন শিল্পীদের কাজ, ‘সামার শো’ শুরু হচ্ছে সিমা গ্যালারিতে

বিভিন্ন শিল্পীর কাজ একসঙ্গে তুলে ধরা হচ্ছে এ বারও। পেন্টিং, ড্রয়িং থেকে ভাস্কর্য, সুতোর কাজ— সব থাকছে এই প্রদর্শনীতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২১ ১৭:১২
Share:

সিমা আর্ট গ্যালারির ‘সামার শো’।

শিল্পে শিক্ষা আছে। শুধু মতাদর্শের নয়। দলমত নির্বিশেষে ভাবনার বিস্তার দেখার শিক্ষা দেয় যে কোনও শিল্পমাধ্যম। প্রতি বছর সে ভাবনা নিয়েই আসে সিমা আর্ট গ্যালারির ‘সামার শো’। এ বছর সময়টা অন্য রকম। অতিমারির আবহ। সঙ্গে নির্বাচনের উত্তেজনা। এমন সময়ে মন শান্ত রাখতে পারে শিল্প। আয়োজকদের ভাবনা এমনই। তাই বিভিন্ন শিল্পীর কাজ একসঙ্গে তুলে ধরা হচ্ছে এ বারও। পেন্টিং, ড্রয়িং থেকে ভাস্কর্য, সুতোর কাজ— সব থাকছে এই প্রদর্শনীতে।

Advertisement

৩৪ জন শিল্পীর ৫২টি কাজ দেখা যাবে এ বছরের ‘সামার শো’-এ। প্রবীণ শিল্পী গণেশ পাইন, পরেশ মাইতি, রামানন্দ বন্দ্যোপাধ্যায়, শাকিলা, লালু প্রসাদ সাউয়ের কাজ যেমন দেখানো হবে, তেমনই আবির কর্মকার, প্রশান্ত পাতিলের মতো নবীনদের সৃষ্টিও থাকবে সেখানে। সিমা গ্যালারির তরফে মুখ্য প্রশাসক প্রতীতি বসুসরকার জানান, প্রতি বছরের মতো এ বারও প্রদর্শনীর উদ্দেশ্য বিভিন্ন ধরনের কাজ তুলে ধরা শিল্পে উৎসাহী এবং শিক্ষানবিশ শিল্পীদের জন্য। তিনি বলেন, ‘‘শিল্প শিল্পের জন্য। এমন কথা মাথায় রেখে পরিকল্পনা করা হয়েছে এ বারের ‘সামার শো’-এর। যে কোনও শিল্পের নিজস্ব রাজনীতি থাকে। তবে এই প্রদর্শনীর উদ্দেশ্য কোনও মতাদর্শ তুলে ধরা নয়। বরং উল্টোটাই। সমকালীন শিল্পীদের কাজ দেখবেন একে-অপরে, এবং অন্যরা। ভাবনার আদানপ্রদান ঘটবে।’’ শিল্পের যে মানবিক দিক থাকে, তা-ই দেখতে চাওয়ার ভাবনা রয়েছে এই প্রদর্শনীর মাধ্যমে।

কাল, শুক্রবার থেকে শুরু হচ্ছে প্রদর্শনী। চলবে জুলাই মাসের ৩ তারিখ পর্যন্ত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন