Satyajit Ray

Satyajit Ray: সিডনিতে সত্যজিৎ! বিদেশের চলচ্চিত্র উৎসবে বাঙালি সংস্কৃতির উদ্‌যাপন

সিডনির এক চলচ্চিত্র উৎসবে দেখানো হল সত্যজিৎ রায়ের একগুচ্ছ ছবি। বিদেশে বাংলার সংস্কৃতির উদ্‌যাপন দেখে খুশি প্রবাসী বাঙালিরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিডনি শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ২১:২৬
Share:

উপলক্ষ ৬৯তম সিডনি চলচ্চিত্র উৎসব। সেখানেই ‘পথের পাঁচালী’ থেকে শুরু করে ‘অপুর সংসার’, ‘দেবী’— একসঙ্গে দেখানো হল সত্যজিৎ রায়ের ১০টি ছবি।

লালমোহনবাবুর হাতে পড়লে এ উৎসবের নাম হতে পারত ‘সিডনিতে সত্যজিৎ’!‘পথের পাঁচালী’-র সময় থেকেই গোটা বিশ্ব চেনে তাঁকে। কিন্তু সে সময় আর এ সময়ের মধ্যে অনেক ফারাক আছে। ১৯৫৫ সালে তৈরি সেই ছবি কী ভাবে এখনও প্রাসঙ্গিক, তা-ই যেন ফিরে দেখা হল।

Advertisement

উপলক্ষ ৬৯তম সিডনি চলচ্চিত্র উৎসব। সেখানেই ‘পথের পাঁচালী’ থেকে শুরু করে ‘অপুর সংসার’, ‘দেবী’— একসঙ্গে দেখানো হল সত্যজিৎ রায়ের ১০টি ছবি। উদ্যোক্তাদের তরফে জানানো হল, এখন সে দেশে নানা জায়গার পরিচালকের ছবি দেখার চল। কিন্তু সত্যজিতের ছবিতে এখনও সমাজকে দেখা যায়। মানুষের সম্পর্কের নানা বাঁক চেনা যায়। সে কথা মনে করাতেই এ বছর বেছে নেওয়া হল একগুচ্ছ ছবি।

সিনডির নতুন প্রজন্মের বাসিন্দাদের সঙ্গে সত্যজিৎ রায়ের পরিচয় ঘটাল চলচ্চিত্র উৎসব।

এক সময়ে নিয়মিত সেই চলচ্চিত্র উৎসবে দেখা যেত সত্যজিৎকেও। বেশ কয়েক বার আমন্ত্রণ করা হয়েছিল বাঙালি পরিচালককে। কিন্তু এ প্রজন্মের সিডনিবাসী যেন নতুন করে পরিচিত হতে পারে সত্যজিতের নব্য বাস্তববাদের সঙ্গে, সে দিকেই মন দিয়েছিলেন উদ্যোক্তারা।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন