Social Media

Facebook Hacks: লকড প্রোফাইল থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট? তবু জানতে পারেন সব পরিচয়

নিরাপত্তার জন্য এখন অনেকেই ফেসবুক প্রোফাইল লক করে রাখেন। তবে লক করা প্রোফাইলও দেখতে পারেন এই ফন্দিগুলি কাজে লাগিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ২০:২৮
Share:

প্রতীকী ছবি।

বন্ধুত্বের নতুন পরিচিতি তৈরি করেছে সোশ্যাল মিডিয়া। এখন যার মূলটা জুড়েই ফেসবুক। কারণ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় একে অপরকে ‘ফলো’ করা গেলেও, ‘ফ্রেন্ড’ তো আর হওয়া যায় না। অর্কুট জমানা পেরিয়ে বন্ধুত্বের এই ধারাবাহিকতা বজায় রেখেছে তাই ফেসবুকই। অনায়াসে তাই চেনা-অচেনা বিভিন্ন মানুষের দরজায় কড়া নেড়ে বলা যায়, ‘চাইছি তোমার বন্ধুতা’। একান্তই যদি বন্ধুতা না মেলে তাহলে ওই বাড়ির আশপাশ দিয়ে ঘুরে যাওয়ার মতো ফেসবুক প্রোফাইল ‘স্টক’ করে যাওয়া।

Advertisement

কিন্তু এখন বেশির ভাগ ক্ষেত্রে সেই দরজা বন্ধ। কারণ আপনি যাঁর প্রোফাইল দেখবেন বলে ভাবছেন, তিনি দরজায় তালা ঝুলিয়েছেন। গোটা ফেসবুক জুড়ে এই লক করা ফেসবুক প্রোফাইলের সংখ্যা ক্রমেই বাড়ছে। প্রোফাইল লক করা থাকলে না তো আপনি প্রোফাইলের ছবিটি খুলতে পারবেন, না সেই প্রোফাইলটির কিছু দেখতে পাবেন। লক করা প্রোফাইল থেকে তাই কেউ বন্ধুত্বের অনুরোধ পাঠালে সমস্যা দেখা দেয়। অনেকেই এখন সোশ্যাল হ্যান্ডেলে লিখে রেখে দেন, লক করা প্রোফাইল থেকে বন্ধুত্বের অনুরোধ পাঠাবেন না। যাঁর প্রোফাইল লক করা, তিনি নিরাপত্তার জন্য এটি করেছেন ঠিকই। কিন্তু যাঁকে বন্ধুত্বের অনুরোধ পাঠাচ্ছেন, তিনিই বা কিছুই না দেখে কোন ভরসায় বন্ধুত্বের অনুরোধ স্বীকার করবেন?

প্রতীকী ছবি।

কী করে দেখবেন লক করা প্রোফাইল?

Advertisement

লক করা প্রোফাইল দেখা খুব একটা শক্ত নয় কিন্তু। তবে তার জন্য মোবাইল ব্যবহার করলে চলবে না। ডেস্কটপ বা ল্যাপটপের সাহায্য নিতে হবে। লক করা প্রোফাইল দেখার দুটি উপায় রয়েছে।

১) লক করা প্রোফাইলটি ডেস্কটপ বা ল্যাপটপে খুলে সেই প্রোফাইলটির ছবির উপরে রাইট ক্লিক করুন। সেখানে যে কয়েকটি বিকল্প থাকবে, তার মধ্যে ‘কপি ইমেজ অ্যাড্রেস’-এ ক্লিক করুন। এবার একটি নতুন উইন্ডো খুলে সেই কপি করা ইমেজ অ্যাড্রেসের ইউআরএলটি পেস্ট করুন। তা হলেই লক করা প্রোফাইলটির ছবিটি আপনি দেখতে পাবেন।

২) লক করা প্রোফাইলটির ইউজার নেমটি দেখে নিন। তারপর http://graph.facebook.com/username/userid/picture?width=2000&height=2000

এই ইউআরএলটি ফেসবুকের অ্যাডরেস বারে কপি পেস্ট করুন। এবার ইউজার নেমের জায়গায় লকড প্রোফাইলের নামটি লিখুন। তা হলেই লক করা প্রোফাইলের ছবিটি দেখতে পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন