Colorado River Toads

ছোঁয়া লাগলেই ক্ষতি, এমন ব্যাঙের খোঁজ মিলতেই সতর্ক করলেন পার্ক কর্তৃপক্ষ

পার্কে বা তার আশপাশে এমন অনেক প্রাণী থাকে, যা আমাদের অচেনা। কোনও ক্ষেত্রে ছুঁলে বা ছোঁয়া লাগলে মৃত্যু না হলেও ঘা অবধারিত।

Advertisement

সংবাদ সংস্থা

কলোরাডো শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১৬:৫৪
Share:

কলোরাডো নদীর বিষাক্ত ব্যাঙ। ছবি- সংগৃহীত

আমেরিকার কলোরাডো নদী এবং উপত্যকা জুড়ে এমন অনেক পার্ক আছে, যেখানে নানা প্রজাতির প্রাণীর সন্ধান মেলে। গোটা পার্ক জুড়েই লেখা থাকে, সেই সব প্রাণীর থেকে দূরত্ব বজায় রাখার কথা। যাতে তাদের সংস্পর্শে এসে শিশুদের কোনও রকম ক্ষতি না হয়।

Advertisement

তেমনই একটি পার্কে কর্তৃপক্ষের তরফে সাধারণ মানুষের উদ্দেশে বলা হয়েছে, “জীববৈচিত্রে ভরা এই পার্কে এমন অনেক কিছুই আছে, যা মানুষের সংস্পর্শে এলে ক্ষতি হতে পারে। তাই আগে না দেখা কোনও ছত্রাক, শামুক বা ব্যাঙ দেখলে সতর্ক হবেন। কোনও ভাবেই দেহের সংস্পর্শে আসতে দেবেন না। বিশেষ করে যে সব ব্যাঙের চোখ অন্ধকারে জ্বলজ্বল করে, তাদের থেকে সাবধান।”

স্থানীয় লোকেদের কাছে এটি কলোরাডো নদীর ব্যাঙ নামেও পরিচিত। লম্বায় ৭ ইঞ্চি, অত্যন্ত ভারী এবং কর্কশ গলার স্বর শুনলেই বোঝা যায়, এগুলি সাধারণ ব্যাঙের মতো নয়।

Advertisement

তবে দূর থেকে এই প্রাণীটি তেমন ক্ষতি না করলেও এর ছোঁয়া বাঁচিয়ে চলতেই হবে। কারণ, এই বিশেষ ধরনের ব্যাঙের গা থেকে এক রকমের বিষাক্ত পদার্থ নির্গত হয়, যা তাদের আত্মরক্ষার কাজে লাগে। কোনও ভাবে এই বিষাক্ত পদার্থটি যদি শরীরের সংস্পর্শে আসে, সেখান থেকে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন