Time-lapse video

জন্ম থেকে কৈশোর, টানা ২০ বছরের মেয়ের যাত্রাপথ ক্যামেরাবন্দি করলেন বাবা! রইল ভিডিয়ো

নিজের মেয়ের গুটিপোকা থেকে প্রজাপতি হয়ে ওঠার ২০ বছর ধরে রাখলেন বাবা। দেখুন এক নিমেষে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১২:৪৭
Share:

মাঝে কেটে গিয়েছে ২০ বছর। ছবি- সংগৃহীত

এ যেন প্রজাপতির জীবনচক্র। চোখের সামনে ডিম থেকে গুটিপোকা এবং তার পর প্রজাপতি হয়ে ওঠার গল্প। মেয়ের জন্মের পর থেকে বেড়ে ওঠার ২০ বছর, মাত্র ২ মিনিট ১৮ সেকেন্ডের ভিডিয়োতে ধরে রেখেছেন নেদারল্যান্ডের চলচ্চিত্র পরিচালক ফ্রান্স হফমিস্টার।

Advertisement

সমাজমাধ্যমে ভাইরাল হওয়া মাত্র ২ মিনিট ১৮ সেকেন্ডের ওই ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, ফ্রান্সের মেয়ে লটের একবারে শিশুবেলা থেকে পর্যায়ক্রমে তার বেড়ে ওঠার ভিডিয়ো। বিছানায় শুয়ে থাকা সেই শিশুর আকার, আয়তন বদলে কী ভাবে ধীরে ধীরে বয়ঃসন্ধিতে এসে পৌঁছল, ২০ বছর ধরে একটু একটু করে তার দলিলই তৈরি করেছেন ফ্রান্স। মন ছোঁয়া এই ভিডিয়ো ইতিমধ্যেই ৫০ হাজার মানুষের চোখে পড়েছে।

সন্তান জন্মের মুহূর্ত থেকে বদলে যায়, নতুন বাবা-মায়ের জীবন। ছোট্ট খুদের প্রথম চোখ মেলে তাকানো, তার হাতের ছোঁয়া, প্রথম কথা বলা থেকে নিজের পায়ে দাঁড়াতে শেখা সব কিছুই ধরা থাকে নতুন বাবা-মায়ের মনে।

Advertisement

ফ্রান্সে ২০ বছর ধরে, প্রতি দিন তার মেয়ের ছবি সংগ্রহ করে বিশেষ এই ভিডিয়োটি বানিয়েছেন। যা দেখে নেটাগরিকরা মন্তব্য করেছেন, ‘বাবারা কী না পারে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন