Life style news

রেস্তরাঁয় ছুরি-চামচ এ ভাবে প্লেটে রাখেন? জানেন এর মানে কী?

রেস্তরাঁর সার্ভিস আপনার কেমন লাগল? খাবার পছন্দ হয়েছে কি না বা কোনও অভিযোগ আছে কি না তা খুব সহজেই শুধুমাত্র এই চামচ-ছুরি দিয়েই জানাতে পারবেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ জুন ২০১৮ ১৫:১৬
Share:
০১ ০৯

আমরা প্রায় সকলেই রেস্তরাঁয় গিয়ে খেতে পছন্দ করি। আর রেস্তরাঁ মানেই চামচ, ছুরি দিয়ে নবাবী মেজাজে খাওয়া। কিন্তু আমরা অনেকেই সাধারণ চামচ, ছুরি বা কাঁটা চামচের সঠিক ব্যবহার জানি না। রেস্তরাঁর সার্ভিস আপনার কেমন লাগল? খাবার পছন্দ হয়েছে কি না বা কোনও অভিযোগ আছে কি না তা খুব সহজেই শুধুমাত্র এই চামচ-ছুরি দিয়েই জানাতে পারবেন।

০২ ০৯

খাবার যদি আপনার একেবারেই পছন্দ না হয়। তাহলে ছুরি আর চামচ ছবিতে যেমন আছে, ঠিক তেমনই ক্রিসক্রস করে রাখবেন।

Advertisement
০৩ ০৯

অনেক ক্ষণ ধরে খাচ্ছেন? খাওয়ার মাঝে একটু বিশ্রাম নিতে চান? তা হলে চামচ আর ছুরি এই ভাবে কোণ করে রাখুন। আপনার চামচ-ছুরি রাখার ভঙ্গি দেখেই রেস্তরাঁ-বয় বুঝে যাবেন আপনি কী বলতে চাইছেন। তা না হলে হয়ত খাওয়া শেষ ভেবে প্লেট তুলে নিতে আপনার কাছে হাজির হয়ে যেতে পারেন ওই রেস্তরাঁ-বয়।

০৪ ০৯

প্লেটের উপরে কাঁটা চামচ আর ছুরিটা সমান্তরাল ভাবে রেখে দিন। ছুরির ধারালো দিকটা রাখুন প্লেটের ভিতরের দিকে। এটা খাবার শেষের ইঙ্গিত।

০৫ ০৯

এটা আপনারা সকলেই লক্ষ্য করে থাকবেন। রেস্তরাঁয় যখন আপনার সামনে খাবার সাজিয়ে দেওয়া হয়, ঠিক এ ভাবেই চামচ-ছুরি রেখে দেওয়া হয়। এর অর্থ এবার আপনি খাওয়া শুরু করতে পারেন।

০৬ ০৯

একটা ডিশ শেষ। এবার পরের ডিশ চাইছেন? তা হলে কাঁটা চামচ আর ছুরিটা একে-অপরের উপর ৯০ ডিগ্রি কোণ করে রাখুন। এটা দেখেই রেস্তরাঁ-বয় বুঝে যাবেন আপনি পরবর্তী ডিশ চাইছেন।

০৭ ০৯

খাবার ভীষণ পছন্দ হয়েছে। রোজকার খদ্দের হতে চান ওই রেস্তরাঁর। কী ভাবে বোঝাবেন রেস্তরাঁ মালিককে? ছবিতে যেমন দেখতে পাচ্ছেন, ঠিক এই ভাবে প্লেটের উপর কাঁটা চামচটা রেখে দিন।

০৮ ০৯

এ বার ধরুণ উল্টোটা ঘটল। খাবার একেবারেই পছন্দ হয়নি। সার্ভিসও ভাল লাগেনি। তা হলে ছুরি-চামচ উল্টো করে সমান্তরালে রেখে দিন। আপনার যে প্রচুর অভিযোগ রয়েছে তার প্রতিফলন চামচের এই ভঙ্গি।

০৯ ০৯

আর ধরুন আপনার সার্ভিস পছন্দ হয়নি কিন্তু আপনি কোনও বিষয় নিয়ে অভিযোগ জানাতে চান না এখনই, শুধুমাত্র রেস্তরাঁর মালিককে জানাতে চান যে, সার্ভিস আরও ভাল করা দরকার। সে ক্ষেত্রে পাশের ছবির মতো চামচ-ছুরি এই ভাবে কোণ করে উল্টে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement