স্মার্টফোনে তোলা এই চার ছবিই এখন বিশ্বের বিস্ময়

চলার পথে, উঠতে বসতে, রোজই আমরা ছবি তুলে নিচ্ছি স্মার্টফোনের ক্যামেরায়। সমসাময়িক জীবনযাপনের এটা তো শুধুই একটা অভ্যাস। আর অনেক সময় এই অভ্যাসেই ঘটে যাচ্ছে অসাধারণ সব সৃষ্টি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ মার্চ ২০১৬ ১১:০১
Share:

ব্লু আইড গার্ল

চলার পথে, উঠতে বসতে, রোজই আমরা ছবি তুলে নিচ্ছি স্মার্টফোনের ক্যামেরায়। সমসাময়িক জীবনযাপনের এটা তো শুধুই একটা অভ্যাস। আর অনেক সময় এই অভ্যাসেই ঘটে যাচ্ছে অসাধারণ সব সৃষ্টি। কোনও কিছু দেখে আমাদের মতোই স্মার্টফোনের ক্যামেরার শাটারে হাত চলে গিয়েছিল এঁদেরও।সেই ছবিই এখন হয়ে উঠেছে বিস্ময়। ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবির সঙ্গে পাল্লা দেওয়া এই ছবিগুলো দেখে মুগ্ধ হয়েছে সোশ্যাল মিডিয়া।

Advertisement

ব্লু আইড ওম্যান: স্পেনের বার্সোলোনার কিম হান্সক্যাম্প এই ছবিটি তুলেছেন তাঁর স্মার্টফোন ক্যামেরায়। ২০১৩ সালের আইফোন ফোটোগ্রাই অ্যাওয়ার্ড (পিপল বিভাগে) প্রথম পুরস্কার এই ছবি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তার আগে থেকেই।

ক্যাপচারিং মোমেন্টস অ্যালং দ্য জার্নি

Advertisement

হাডসন নদীর উপত্যকা ধরে ট্রেনে যাত্রা করার সময় এক দম্পতির নিশ্চিন্তে ঘুমোতে দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন ভন লু। তাঁদের বিন্দুমাত্র বিরক্ত না করে এই ছবিটি তোলেন তিনি। আইফোন ফোটোগ্রাফি অ্যাওয়ার্স ২০১৫-এ তৃতীয় স্থান পাওয়া এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। লুন বলেন, ওই দম্পতির ঘুম দেখে মনে হচ্ছিল বিশ্বের কোনও কিছুই আর তাঁদের প্রয়োজন নেই। আমার ব্যাপারটা খুবই রোম্যান্টিক লাগে। দেখে মনে হচ্ছিল যেন সিনেমার দৃশ্য।

আ ডে অন দ্য বিচ

পার্থিব জীবনের বহমানতা তুলে ধরেছে এই ছবি। সিসিলির সোনালি সমুদ্রতটে বর্ষীয়ান দম্পতির ঘুমের ছবি তোলেন তুরি কালাফাতো। ২০১৫ সালের সোনি ওয়ার্ল্ড ফোটোগ্রাফি অ্যাওয়ার্ডস প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হয় এই ছবিটি।

গঙ্গরমায়া বিহারায়া মন্দির

সোনালি রোদের আলোয় ঝলমল করছে শ্রীলঙ্কার কলম্বোর গঙ্গরমায়া বিহারায়া মন্দির। নীল আকাশ, ধ্বজা, বৌদ্ধমূর্তি ধরা পড়েছে সম্পূর্ণ অপেশাদার ফোটোগ্রাফার জো কিং-এর স্মার্টফোন ক্যামেরায়। সেলিব্রিটি ক্রুজের বিচারে এই ছবিটি বেস্ট ফোটো টেকেন অন আ স্মার্টফোন নির্বাচিত হয়েছে। বিচারকের আসনে ছিলেন বিশ্বের অন্যতম বিখ্যাত ফোটোগ্রাফার স্টুয়ার্ট ফ্রাঙ্কলিন।

আরও পড়ুন: চেষ্টা করেও কমছে না ওজন? জেনে নিন ৫ কারণ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন