marriage

বিয়ের সিদ্ধান্ত নেওয়ার আগে কোন প্রসঙ্গে আলোচনা হওয়া জরুরি

নিজেদের জীবন নিয়ে কী পরিকল্পনা রয়েছে, তা জেনে নেওয়া দরকার। দু’জনের পথ মিলছে কি না, বুঝতে চাওয়া অন্যায় নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২১ ২২:১১
Share:

বিয়ের আগে ভাল করে জানুন অন্য জনকে। ছবি: সংগৃহীত

বিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে কোন দিকে খেয়াল রাখতে হবে? এমন পরামর্শ আসতে থাকে সর্বক্ষণ। তবে যা বিয়ের সময়ে বাঙালি বাড়ির মেয়েদের বহু ক্ষেত্রেই বলা হয় না, তা হল হবু সঙ্গীর সঙ্গে কিছু গুরুত্বপূর্ণ আলোচনার কথা। খেয়াল রাখা জরুরি, এই সম্পর্কের উপরে নির্ভর করছে আগামীর বেশির ভাগটা। ফলে নিজেদের জীবন নিয়ে কী পরিকল্পনা রয়েছে, তা জেনে নেওয়া দরকার। দু’জনের পথ মিলছে কি না, বুঝতে চাওয়া অন্যায় নয়।

Advertisement

কোন কোন প্রসঙ্গ সেই আলোচনায় তোলা জরুরি?

অর্থ

Advertisement

যতই বলা হোক অর্থ অর্থের মূল, কিন্তু অর্থ ছাড়া চলেও না। আর যাঁর সঙ্গে এক ছাদের তলায় থাকবেন, তাঁর সঙ্গে এ নিয়ে আলোচনা করতেই হবে। কেউ কম খরচ করেন, কেউ বেশি করেন। কেউ কোনও বিষয়ে বেশি খরচ করতে পছন্দ করেন। আর কেউ একেবারেই করেন না। এই প্রসঙ্গে ভাবনা মিলছে কি না, তা বিয়ের আগেই বুঝে নিতে হবে।

সন্তান

বিয়ে মানেই সন্তানের পরিকল্পনা থাকতে হবে, এমন নয়। কিন্তু বৈবাহিক সম্পর্কে সন্তানের প্রসঙ্গ ওঠে। নানা ভাবে। কে ঠিক কী ভাবে দেখেন বিষয়টি, তা নিয়ে আলোচনার প্রয়োজন আছে। সংসার সাজানোর ভাবনা এক-এক জনের এক-এক রকম হয়। সেই ভাবনা হবু সঙ্গীর পরিকল্পার সঙ্গে মিলবে কি না, তা জানতে হবে।

যৌনতা

এটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। বৈবাহিক সম্পর্ক কেমন থাকবে, তার অনেকটাই নির্ভর করে যৌনতার উপরে। বিয়ের আগে জানতে চাওয়া যেতেই পারে হবু সঙ্গী কতটা গুরুত্ব দেন যৌনতাকে। বা যৌন সম্পর্ক নিয়ে আপনার সঙ্গে কথা বলতে তাঁর অস্বস্তি হচ্ছে কি না, নাকি ভালই লাগছে, তা-ও জানতে চাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন