Bra

Measuring Bra Size: গরমে অন্তর্বাস পরলেই অস্বস্তি হচ্ছে? মাপ নেওয়ার সময় মহিলারা কী কী মাথায় রাখবেন

ব্রা-এর মাপ ঠিকঠাক না থাকলে একটা অস্বস্তি কাজ করে। তা ছা়ড়াও কিন্তু নানা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১৭:২৬
Share:

ব্রা নির্বাচন করার আগে কতগুলি বিষয় মাথায় রাখা প্রয়োজন। ছবি: সংগৃহীত

মহিলাদের ক্ষেত্রে সঠিক মাপের অন্তর্বাস পরাটা অত্যন্ত জরুরি। বিশেষ করে ব্রা-এর মতো অন্তর্বাসের ক্ষেত্রে। অনেকেই ভুল মাপের ব্রা পরেন। এতে, শুধু গরমকালে অস্বস্তিরই জন্ম দেয় না, সেই সঙ্গে স্তনের গঠনও বিগড়ে যেতে পারে। এ ছাড়াও ভুল মাপের ব্রা পরার কারণে কাঁধে ব্যথা, পিঠে ব্যথার মতো পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা দিতে পারে। তাই ব্রা নির্বাচন করার আগে কতগুলি বিষয় মাথায় রাখা প্রয়োজন। কী সেগুলি—

Advertisement

১) প্যাডেড ব্রা বাছবেন না: প্যাডেড ব্রা সব সময় না ব্যবহার করাই ভাল। তার চেয়ে প্যাডেড নয় এমন ব্রা ব্যবহার করুন। এটি অনেক বেশি স্বস্তিদায়ক। এই ধরনের ব্রা স্তনের কোষগুলিকে অনেক বেশি সচল রাখতে সাহায্য করে।

২) স্তনের মাপ নিতে সঠিক ফিতে ব্যবহার করুন: সঠিক মাপের ব্রা ব্যবহার করার আগে সঠিক পদ্ধতিতে স্তনের মাপ নেওয়াটা জরুরি। তার জন্য ব্যবহার করুন সঠিক ফিতে। অনেক সময় ফিতে ভুল পরিমাপ দেয়। স্তনের নীচের অংশটি থেকে মাপ নিতে শুরু করুন। এতে ঠিকঠাক মাপ পাবেন।

Advertisement

ভুল মাপের ব্রা পরার কারণে কাঁধে ব্যথা, পিঠে ব্যথার মতো পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত

৩) ফিতে ব্যবহার করার বিষয়ে সতর্ক থাকুন: ভাল ফিতে দিয়ে স্তনের মাপ নিলেই কাজ শেষ হয়ে যায় না। ফিতে কী ভাবে ব্যবহার করছেন সেটাও সমান গুরুত্বপূর্ণ। মাপ নেওয়ার সময় ফিতে বেশি শক্ত বা আলগা করে ধরবেন না। এতে ভুল মাপ আসতে পারে।

৪) সঠিক ব্রা নির্বাচন করুন: পুশ-আপ ব্রা, সিমলেস ব্রা, মিনিমাইজার ব্রা, স্পোর্টস ব্রা— প্রয়োজন ও মাপ অনুযায়ী সঠিক ব্রা বাছাই করুন।

৫) গোটা স্তনের মাপ নিন: স্তনের মাপ নেওয়ার সময় স্তনের আংশিক মাপ নেবেন না। নির্ভুল পদ্ধতিতে সঠিক মাপ নেওয়ার ফিতে দিয়ে গোটা স্তনের মাপ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন