Adult Surcharge

রেস্তরাঁয় বসে শিশু যদি চেঁচামেচি করে, তবে অতিরিক্ত কর দিতে হবে মা-বাবাকে

রেস্তরাঁয় খেতে গিয়ে শিশুরা যদি জিনিসপত্রের ক্ষয়ক্ষতি করে কিংবা সেখানকার কর্মী বা অন্য গ্রাহকদের সঙ্গে অভব্য আচরণ করে, তার দায় নিতে হবে অভিভাবকদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৯:৪৬
Share:

সন্তান মানুষ করতে না পারার মূল্য। ছবি: সংগৃহীত।

চিৎকার, রাগারাগি, কান্নাকাটি না হওয়া পর্যন্ত খুদেকে দিয়ে কোনও কাজ সুষ্ঠু ভাবে করানো যায় না। এমনকি, বাড়ির বাইরে কোথাও গেলে সেখানেও এমন অভব্য আচরণ করে বহু খুদে। যেখানে-সেখানে বিপদে পড়তে হয় অভিভাবকদের। রেস্তরাঁয় খেতে এসে খুদেরা এমন অভব্য আচরণ করলেই অতিরিক্ত ‘অ্যাডাল্ট সারচার্জ’ দিতে হবে অভিভাবকদের। এমন নিয়ম চালু করল আমেরিকার একটি রেস্তরাঁ।

Advertisement

রেস্তরাঁয় খেতে এসে খুদেরা অভব্য আচরণ করলেই অতিরিক্ত ‘অ্যাডাল্ট সারচার্জ’ দিতে হবে অভিভাবকদের। ছবি: সংগৃহীত।

আমেরিকার আটলান্টার ব্লু রিজ মাউন্টেন এলাকার টোকোয়া রিভারসাইড রেস্তরাঁর মেনুকার্ডের ছবি ঘুরছে সমাজমাধ্যমে। রেস্তঁরায় এসে সেখানকার জিনিসপত্রের ক্ষতি কিংবা অন্যদের বিরক্ত করলে সেই শিশুটির মা-বাবাকে সন্তানকে মানুষ করতে না পারার মূল্য চোকাতে হবে। রেস্তরাঁয় খেতে আসা সকলের উদ্দেশেই মে়নুকার্ডে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেকের প্রতি শ্রদ্ধাশীল থাকার। রেস্তরাঁর সম্পত্তি এবং কর্মচারীদের প্রতিও ভদ্র আচরণ করার। না হলে রেস্তরাঁয় এসে কোনও সুবিধাই পাওয়া যাবে না। এতেও যদি সুবিধা না হয়, সে ক্ষেত্রে মোট বিলের ২০ শতাংশ অতিরিক্ত কর ধার্য করা হবে। সঠিক ভাবে সন্তানকে মানুষ করতে না পারলে এই অতিরিক্ত মূল্য দিতে হবে বলে জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন