Lifestyle News

নিমেষে মাইগ্রেনের যন্ত্রণা সারিয়ে দেবে এই যন্ত্র

মাথা যন্ত্রণা হলে টিভি দেখা, স্মার্টফোনে কাজ করার থেকে দূরে থাকতেই বলেন চিকিত্সকরা। তবে এ বার সেই স্মার্টফোনের সাহায্যেই সারানো যাবে মাইগ্রেনের যন্ত্রণা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৭ ১৬:১৮
Share:

মাথা যন্ত্রণা হলে টিভি দেখা, স্মার্টফোনে কাজ করার থেকে দূরে থাকতেই বলেন চিকিত্সকরা। তবে এ বার সেই স্মার্টফোনের সাহায্যেই সারানো যাবে মাইগ্রেনের যন্ত্রণা। গবেষকরা নিয়ে এসেছেন একটি স্মার্টফোন কন্ট্রোলড ওয়্যারলেস প্যাচ যার সাহায্যে কমিয়ে ফেলা যাবে মাইগ্রেনের যন্ত্রণা।

Advertisement

একটি আর্মব্যান্ডের উপর চিপ ও রাবার ইলেকট্রোড দিয়ে তৈরি এই যন্ত্রটিকে প্রথমে হাতে পরে নিতে হবে। ইলেকট্রিকাল স্টিমিউলেশনের মাধ্যমে যন্ত্রণার অনুভূতি মস্তিষ্কে পৌঁছতে বাধা দেবে এই যন্ত্র। ওষুধের মতোই কাজ করবে এই প্যাচ। আর এই প্যাচকে নিয়ন্ত্রণ করা যাবে স্মার্টফোন অ্যাপের সাহায্যে।

এর আগে মাইগ্রেনের যন্ত্রণা কমানোর যে যন্ত্র তৈরি করেছিলেন গবেষকরা, তারের সাহায্যে তা মস্তিষ্কের সঙ্গে যুক্ত করতে হত। এই প্রথম ওয়্যারলেস যন্ত্র তৈরি করলেন তারা।

Advertisement

ইজরায়েলের টেকনিয়ন ফ্যাকাল্টি অব মেডিসিনের গবেষক ডেভিড ইয়ারনিস্কি বলেন, ‘‘মাইগ্রেনের সমস্যায় আক্রান্ত যারা নন-ড্রাগ চিকিত্সার দিকে ঝুঁকছেন তাদের জন্য এই যন্ত্র খুবই সুবিধাজনক। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। অফিসে বসেও ব্যবহার করতে পারবেন এই যন্ত্র।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন