Winter Skincare

৩ কাজ: রাতে ঘুমোতে যাওয়ার আগে করতে পারলেই ত্বক হবে মখমলের মতো

বয়স বাড়লে ত্বকের উপর তার ছাপ পড়ে। জৌলুসহীন হয়ে পড়ে ত্বক। তার উপর দূষণ তো আছেই। এ ক্ষেত্রে বাড়ি ফিরে শুধু ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করাই কিন্তু যথেষ্ট নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ২৩:৩৬
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ছোট থেকেই সুন্দর ত্বকের অধিকারী। তাই বিশেষ কিছু মাখার প্রয়োজন পড়ে না। কিন্তু ত্বক বা চুল তো চিরকাল সুন্দর থাকে না। সুন্দর রাখতে গেলে তার যত্ন নিতে হয়। সারা দিন ঘরে-বাইরে নানা কাজ, সঙ্গে ধুলো, ময়লা, মেকআপের কারণে ত্বকের মান ক্রমে খারাপ হতে শুরু করে। বাড়ি ফিরে নিয়মিত ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করেন। কিন্তু ত্বকের যত্ন নেওয়ার জন্য তা যথেষ্ট নয়। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে ত্বকের যথেষ্ট পরিচর্চা না করলেই নয়। অভিনেত্রীদের মতো ঝলমলে ত্বক পেতে আর কী কী করতে হবে?

Advertisement

১) ক্লিনজ়িং

শুধু ফেসওয়াশ নয়। প্রয়োজন হলে ডবল ক্লিনজ়িং পদ্ধতিতে মুখ পরিষ্কার করতে হবে। প্রথমে নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে মুখ পরিষ্কার করে, তার পর ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে।

Advertisement

২) আর্দ্রতা বজায় রাখা

মুখ ধোয়ার পর টোনার, সিরাম এবং ময়েশ্চারাইজ়ার মাখা আবশ্যক। ত্বকে যদি জলের ঘাটতি থাকে, সে ক্ষেত্রে জেল্লা কমে যাওয়া স্বাভাবিক।

৩) চোখের যত্ন

মুখের যত্ন নিলেও দু’টি চোখের দিকে আলাদা করে নজর দেন না অনেকেই। চোখের চারপাশের অংশ বেশ স্পর্শকাতর এবং সেই চামড়াও যথেষ্ট পাতলা এবং শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বেশি। তাই এই অংশে বলিরেখা পড়েও তাড়াতাড়ি। মুখে ময়েশ্চারাইজ়ার মাখলেও চোখের চারপাশে আর্দ্রতা বজায় রাখতে আলাদা করে আইক্রিম মাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন