Peanuts

৩ কারণ: কাজু, আখরোট, কাঠবাদাম না খেলেও চিনাবাদাম খেতেই হবে

বাদাম যেমন পেট ভর্তি রাখে, তেমন শরীরে যেটুকু ফ্যাটের প্রয়োজন, তার জোগানও দিতে পারে। বাইরে বেরিয়ে উল্টোপাল্টা খাবার খাওয়ার প্রবণতাও কমে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ২১:২০
Share:

পুষ্টিবিদেরা বলছেন, বাদামের অজস্র গুণ। ছবি: সংগৃহীত।

হলে সিনেমা দেখতে দেখেতে কিংবা পার্কে মনের মানুষটির সঙ্গে হাঁটতে হাঁটতে ঠোঙা থেকে দু’-চারটি করে বাদাম মুখে দেন অনেকেই। আবার হঠাৎ খিদে পেলে বাইরের তেলে ভাজা খাবার না খেয়ে বাদাম খেয়েও পেট ভরান। পুষ্টিবিদেরা বলছেন, বাদামের অজস্র গুণ। এই বাদাম যেমন পেট ভর্তি রাখে, তেমন শরীরে যেটুকু ফ্যাটের প্রয়োজন তার জোগানও দিতে পারে। পুজোর আগে শরীরচর্চা করে বাড়তি মেদ ঝরাতে যাঁরা নানা রকম কসরত করছেন, তাঁদের জন্য অত্যন্ত উপাদেয়। পুষ্টিবিদেরা বলছেন, পরিমিত পরিমাণে বাদাম খেলে হার্ট থেকে ত্বক— সবই ভাল থাকে।

Advertisement

১) ওজন ঝরাতে

যেহেতু বাদামে কার্বোহাইড্রেটের পরিমাণ কম, তাই বাদাম খেলে বাড়তি ক্যালোরি শরীরে যাওয়ার ভয় নেই। তা ছাড়াও বাদামে প্রোটিন এবং ফাইবারের পরিমাণ বেশি। যা শরীরে পেশিগুলিকে মজবুত করতেও সাহায্য করে। দেহের উচ্চতা, দৈর্ঘ্য অনুযায়ী স্বাস্থ্যকর বডিমাস্ক ইনডেস্ক বজায় রাখতেও সাহায্য করে।

Advertisement

২) হার্ট ভাল রাখতে

বাদামে থাকা স্বাস্থ্যকর ফ্যাট রক্তে খাপার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে ধমনীর পথ সরু হয়ে যাওয়ার আশঙ্কা কমে। রক্ত চলাচল ব্যাহত হয়ে স্ট্রোক, হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা এড়িয়ে চলা যায়।

৩) পেশির যত্নে

পেশিবহুল শরীর পছন্দ করেন যাঁরা, তাঁদের জিম করার পাশাপাশি বেশি করে প্রোটিন খেতে বলা হয়। এ ক্ষেত্রে উদ্ভিজ্জ প্রোটিন নিরাপদ। তাই প্রতি দিন ৫০ গ্রাম বাদাম খাওয়া যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন