শু-সংবাদ

পার্টিতে হাই হিল, অফিসের জন্য পিপ-টো, ঘুরতে গেলে স্নিকার্স... এই জুতো রাখার জায়গাও তো চাই। শু ক্যাবিনেটেও বহাল থাকুক ফ্যাশন

Advertisement

তানিয়া রায়

শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ০১:০৩
Share:

বেঞ্চ স্টাইল ওপেন র‌্যাক

‘নিজের দু’টি চরণ ঢাকো, তবে/ ধরণী আর ঢাকিতে নাহি হবে’— এমনটাই রাজা গোবুকে পরামর্শ দিয়েছিলেন চামার কুলপতি। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘জুতা আবিষ্কার’ কবিতা অনুযায়ী ‘সে দিন হতে চলিল জুতা পরা...’। তবে জুতো পরলে তো শুধু হবে না, সেই জুতোর যত্নও নিতে হবে। তার জন্য অবশ্যই প্রয়োজন একটা সুন্দর ‘শু র‌্যাক’। বাড়ির সৌন্দর্য বাড়াতে জুতোর জন্য আলাদা ব্যবস্থা এখন বাধ্যতামূলক। তা বলে যেমন-তেমন একটা জুতোর তাক তৈরি করে নিলে হয় নাকি! বাড়ির সঙ্গে মানানসই জুতো রাখার জায়গা চাই-ই চাই।

Advertisement

জুতোর ব্যাগ

Advertisement

যুগের সঙ্গে তাল মিলিয়ে শু র‌্যাকের ডিজ়াইন পালটেছে। বিশেষত জায়গা বাঁচাতে স্লিক ডিজ়াইন হচ্ছে। এর প্রকৃষ্ট উদাহরণ শু ব্যাগ। এই ব্যাগ দেওয়ালে ঝোলানো যায়। এতে জুতোও নোংরা হয় না, আবার জুতো রাখার জন্য বাড়তি জায়গাও লাগে না।

ফ্লোটিং শু র‌্যাক

আপনার বাড়িতে যদি জায়গা কম থাকে, তবে আপনি ফ্লোটিং শু র‌্যাক রাখতে পারেন। এই র‌্যাকগুিল দেওয়ালে ফিট করা যায়। এই ধরনের র‌্যাকের জন্য খুব কম জায়গা লাগে। দেখতেও স্মার্ট। চাইলে ওই জুতোর র‌্যাকের সামনে একটা সুন্দর পর্দা টাঙিয়ে দিতে পারেন।

শু হুইলস

সারা দিনের শেষে ক্লান্ত হয়ে বাড়ি ফিরে অনেক সময়েই ইচ্ছে করে না, সব কিছু গুছিয়ে, নিজের জায়গায় রাখতে। তাই আপনি একটা শু হুইলস স্টোরেজ কিনে নিতে পারেন। এই ধরনের স্টোরেজে জায়গাও কম লাগে, আবার আপনার সাধের জুতোও যথাস্থানেই থাকে।

ভিন্টেজ র‌্যাক

এই রকম শু স্টোরেজ অনেক বাড়িতেই থাকে। তবে আপনি যদি একটু অন্য রকম ডিজ়াইন চান, তা হলে নিজেই তৈরি করে নিতে পারেন ভিন্টেজ শু র‌্যাক। যদি আপনার বাড়িতে কাঠের বা আলুমিনিয়ামের মই থাকে, তা হলে সেটাও সুন্দর করে রং করে সেখানে আপনার জুতো সাজিয়ে রাখতে পারেন।

বসার জায়গার নীচে র‌্যাক

এই ধরনের র‌্যাক ইদানীং অনেক বাড়িতেই দেখা যায়। দরজার বাইরে বা দরজার ভিতরে জায়গা থাকলে, সেখানে বসে জুতো পরার ব্যবস্থা করতে পারেন। বসার জায়গার নীচেই জুতো রাখার আলাদা তাক করে নিতে পারেন।

খেয়াল রাখবেন

• জুতোর র‌্যাক বানালেই হল না, তা কেমন দেখতে হবে, ভেবে নিন।

• কোথায় রাখা হবে, সেটাও বড় বিষয়। জায়গা থাকলে অনেকে বড় র‌্যাক তৈরি করে থাকেন। এখনকার দিনে জায়গার অভাবে স্লিক ডিজ়াইনই ভাল।

• খুব বড় জুতোর র‌্যাক না বানিয়ে, কী রকম জুতো আছে, ক’টা জুতো আছে, সেই হিসেব করে বানান।

• ছেলেদের জুতোর জন্য একটু বেশি জায়গা লাগে। সেটাও মাথায় রাখতে হবে।

সর্বোপরি জুতো ভাল রাখা দরকার। তাই বাইরে থেকে এসেই নোংরা জুতো তাকে রাখবেন না। বরং কাপড় দিয়ে মুছে র‌্যাকে তুলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন