Benefits of sleeping

ঘুম ভাঙলেই সুখের স্বপ্নগুলি মনে করে অস্থির হয়ে ওঠেন? স্বপ্ন মনে রাখার টোটকা জানেন

বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, ঘুম ভাঙার পরে স্বপ্নের রেশটুকু থেকে যায়, আর গোটা স্বপ্নটি কী ছিল তা মনে করে আমরা অস্থির হয়ে উঠি। ভাবছেন কী করলে মনে থাকবে স্বপ্ন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৯:১৪
Share:

স্বপ্ন কেন মনে থাকে না? কেনই বা আমরা অস্থির হয়ে উঠি? ছবি: শাটারস্টক।

স্বপ্ন দেখতে কার না ভাল লাগে? বেশির ভাগ মানুষই রাতে দেখা স্বপ্নকে ঘুম থেকে উঠে মনে রাখতে পারেন না। মনোবিদদের মতে, স্বপ্নে আমরা কী দেখছি তা পুরোটা মনে রাখা সম্ভবও নয়। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, ঘুম ভাঙার পরে স্বপ্নের রেশটুকু থেকে যায়, আর গোটা স্বপ্নটি কী ছিল তা মনে করে আমরা অস্থির হয়ে উঠি।

Advertisement

মনোবিদের মতে, আমরা যখন স্বপ্ন দেখি, তখন আমরা ঘুমের বিশেষ একটি পর্যায় থাকি। যার নাম ‘র‌্যাপিড আই মুভমেন্ট’ বা সংক্ষেপে আরইএম। এই সময়ে দেহ পুরোপুরি বিশ্রামে থাকে, কিন্তু মন ঘুরে বেড়ায় স্বপ্নের দেশে। রাতে যদি খুব দীর্ঘ ঘুম না-হয় এবং ঘুম যদি বার বার ভেঙে যায়, তা হলে স্বপ্ন দেখাও বাধাপ্রাপ্ত হবে আর স্বপ্ন দেখলেও সেই স্বপ্ন আমাদের মনে থাকবে না।

স্বাস্থ্য রক্ষার পাশাপাশি প্রতিটি মানুষের সাত-আট ঘণ্টা ঘুমের প্রয়োজন হয়। স্বপ্ন আমরা আমাদের ঘুমের শেষ পর্যায়েই দেখি। সুতরাং, এই পর্যায়ে ঘুমকে নিয়ে যাওয়াটা সবচেয়ে আগে দরকার। ভাবছেন, কী করলে মনে থাকবে স্বপ্ন?

Advertisement

১) ভাল ঘুমের জন্য একটি আদর্শ পরিবেশ তৈরি করতে হবে। কোনও রকম আওয়াজ যেন ঘুমে ব্যাঘাত না ঘটায় তার জন্য ইয়ার প্লাগ ব্যবহার করতে পারেন। ঘরে আলো যাতে না ঢোকে, সে দিকে খেয়াল রাখুন।

প্রতীকী ছবি।

২) যেখানে ঘুমাবেন, সেখানে হাতের কাছে একটা পেন ও খাতা রেখে দিন। এমন জায়গায় রাখুন, যাতে প্রতি দিন সকালে আপনি হাত বাড়ালেই সেগুলোর নাগাল পান। ঘুম ভেঙেই স্বপ্নের যতটা আপনার মনে আছে, তা লিখে ফেলুন খাতায়।

৩) মনের মধ্যে কোনও রকম ভাবনাচিন্তা নিয়ে ঘুমাবেন না। মন শান্ত করার জন্য ঘুমের আগে হালকা গান শুনতে পারেন। এতে মন ভাল হয়। ঘুমও ভাল আসে। ঘুম ভাল হলেই স্বপ্ন মনে রাখার সম্ভাবনা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন