cooking tips

রোদে দেওয়ার সময় নেই? ৩ টোটকা মেনে চললে কখনও পোকা ধরবে না ডালে

ডাল রোদে দেওয়ার সময় কই? রোদে না দিলেও কয়েকটি টোটকা মেনে চললেই ডালে পোকা ধরার সমস্যার হাত থেকে রেহাই পেতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৫
Share:

৩ টোটকা মেনে চললেই পোকা ধরবে না ডালে। ছবি: শাটারস্টক।

ডালে পোকা ধরার সমস্যা নতুন নয়। মাঝেমধ্যেই হেঁশেলে এমন সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। শীতে ঘরের পরিবেশ বেশ স্যাঁতসেঁতে থাকে। অন্য দিকে, অনেকেই সারা মাসের জিনিসপত্র এক বারে কিনে রাখেন। শীত পড়তেই সেগুলি বার বার একটু রোদে না দিলে পোকা ধরার আশঙ্কা থাকে। তবে ডাল রোদে দেওয়ার সময় কই? রোদে না দিলেও কয়েকটি টোটকা মেনে চললেই ডালে পোকা ধরার সমস্যার হাত থেকে রেহাই পেতে পারেন। জেনে নিন সেগুলি কী কী।

Advertisement

নুন: পোকার হাত থেকে মুগ, মুসুর, ছোলার ডাল বাঁচাতে ব্যবহার করতে পারেন নুন। ডালের কৌটোর মধ্যে এক টেবিল চামচ করে নুন ঢেলে দিন। এই টোটকা মেনে চললে দীর্ঘ দিন পোকা ধরবে না ডালে।

শুকনো লঙ্কা: ডালে পোকা ধরার সমস্যা আটকানোর আরও একটি ঘরোয়া উপায়— ডালের কৌটোতে শুকনো লঙ্কা ফেলে রাখলে পোকা লাগবে না। দু’-তিনটি শুকনো লঙ্কা ডালের মধ্যে ফেলে রেখে দিন, এই লঙ্কার ঝাঁঝে দূরে পালাবে পোকামাকড়।

Advertisement

নিমপাতা: পোকামাকড় দূর করতে নিমপাতার মতো উপকারী জিনিস আর নেই। বিভিন্ন ঘরোয়া সমস্যায় নিমপাতার ব্যবহার বহু দিনের। ত্বকের সংক্রমণ দূর করা থেকে শুরু করে শরীরের যত্ন— সবেতেই নিমপাতার জবাব নেই। পোকা ধরার হাত থেকে ডাল সুরক্ষিত রাখতেও ব্যবহার করতে পারেন নিমপাতা। ডালের কৌটোর মধ্যে ডাল-সহ নিমপাতা রেখে দিন। নিমের গন্ধে ডালের কাছে পোকামাকড় ঘেঁষতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন