Green Chilli

মরসুম বদলের সময় রোগবালাই দূরে রাখতে, রোজ খান কাঁচা লঙ্কা

লঙ্কা অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর। ভিটামিনও প্রচুর। স্রেফ কাঁচা লঙ্কা খেয়েই রোগ প্রতিরোধ কিছুটা বাড়ানো যায়।

Advertisement

সুমা বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ১৬:০৯
Share:

একটু পেকে গেলেও লঙ্কার গুণ মোটেই কমে না। ছবি: সংগৃহীত

একে কোভিডের আতঙ্ক, তার মধ্যে মরসুম বদল। পরিস্থিতি যেন আমাদের রোগ প্রতিরোধ শক্তির পরীক্ষা নিচ্ছে! তবে এই সময় মুঠো মুঠো ভিটামিন ট্যাবলেট খাওয়ার দরকার নেই বা কোন ফল, কোন আনাজ খেয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন— তা নিয়ে মাথা খাটানোর দরকার নেই। কারণ রান্নাঘরে হাতের কাছেই এমন একটা উপাদান রয়েছে, যা সহজেই পূরণ করে দিতে পারে রোগ প্রতিরোধ ব্যবস্থার অনেকটা চাহিদা।

Advertisement

লঙ্কা। অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর। ভিটামিনও প্রচুর। স্রেফ কাঁচা লঙ্কা খেয়েই রোগ প্রতিরোধ কিছুটা বাড়ানো যায়। পুষ্টিবিদ সুবর্ণা রায়চৌধুরীর মতে, লঙ্কা কাঁচা অবস্থায় খেলেই ভিটামিন-সি পাওয়া যাবে পুরোমাত্রায়।

তবে ভাল বলেই বেশি খাওয়া চলবে না। সুবর্ণার পরামর্শ। দিনে গোটা চারেক কাঁচা লঙ্কা খাওয়া যায় অনায়াসে। রান্নাতেও ব্যবহার করা যায়। তবে অতিরিক্ত নয়। লঙ্কায় থাকা ক্যাপাসাইচিন পৌষ্টিকতন্ত্রের যত্ন নেয়। মিউকাস মেমব্রেনে রক্তপ্রবাহের গতি বাড়িয়ে দিয়ে মিউকাসের নিঃসরণ নিয়ন্ত্রণ করে। অর্থাৎ কাঁচা লঙ্কা খেলে সর্দিকাশির সমস্যা কিছুটা কমে। একই সঙ্গে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। ফলে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক থাকে। ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতেও এর উল্লেখযোগ্য ভূমিকা আছে।

Advertisement

অনেকের ধারণা, কাঁচা লঙ্কা পেকে গেলে তার গুণ কমে যায়। এটা ভুল। সবুজ লঙ্কায় থাকা ক্যাপসনন্থিন এবং সামান্য পেকে যাওয়া হলদেটে লঙ্কায় থাকা ভায়োল্যাকসন্থিন অত্যন্ত শক্তিশালী ক্যারোটিনয়েড। ক্যানসার প্রতিরোধ করতে কাজে লাগে এই দুই যৌগ। এমনই বলছেন সুবর্ণা।

কাঁচা লঙ্কার অন্যান্য গুণাগুণ:

  • কাঁচা লঙ্কায় থাকা ফেরুলিক অ্যাসিড এবং সিনাপিক অ্যাসিড যে কোনও ক্রনিক অসুখের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে।
  • কাঁচা লঙ্কার আর এক উপাদান লুটিন। এটি চোখের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।
  • কাঁচা লঙ্কায় ভিটামিন-কে থাকে। নিয়ম করে খেলে বয়সজনিত হাড় ক্ষয়ে যাওয়া ও অস্টিওপোরোসিসের ঝুঁকি কমে যায়।
  • পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি ও আয়রনযুক্ত সবুজ লঙ্কা ত্বক ঝকঝকে করতে পারে।
  • কাঁচা লঙ্কার আর একটি উল্লেখযোগ্য গুণ হল, এটি ধমনিতে চর্বির পলি পড়া আটকায়। ফলে হৃদরোগ ও মস্তিষ্কে রক্তক্ষরণের ঝুঁকি অনেকটাই কমে।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন