Bizarre

‘মা’ হচ্ছেন রূপান্তরিত বাবা, কী ভাবে একটি রাত বদলে দিল প্রকৃতির নিয়ম?

ছিলেন মেয়ে, হলেন পুরুষ। তার পরেও সন্তানের জন্ম দিলেন। কিন্তু কী ভাবে?

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৬:৪৬
Share:

জন্মগত অধিকার থেকে বঞ্চিত না হয়েই ‘মা’ হলেন বাবা। ছবি- সংগৃহীত

শারীরিক ভাবে ছেলে অথচ মনেপ্রাণে নারীসত্তা নিয়ে বেঁচে আছেন অনেকেই। আবার উল্টোটাও হয়। সেই সত্তাকে বাস্তব রূপ দিতে নিজের খোলনলচে পাল্টে রূপান্তরিত হওয়ার দীর্ঘ এবং জটিল প্রক্রিয়ার মধ্যে দিয়ে গিয়েছেন, খুঁজলে এমন উদাহরণ পাওয়া অসম্ভব নয়। কিন্তু রূপান্তরিত হওয়ার প্রক্রিয়া চলাকালীন সন্তানধারণের বিষয়টি একেবারেই অন্য রকম।

Advertisement

৩৬ বছর বয়সি ড্যানি ওয়েকফিল্ড জন্মগত ভাবে মেয়ে হলেও বহু বছর ধরেই মনেপ্রাণে তিনি পুরুষসত্তাকে লালন করতেন। কিন্তু সন্তান জন্ম দেওয়ার যে সহজাত ক্ষমতা মেয়েদের মধ্যে ঈশ্বর দিয়েছেন, তা অগ্রাহ্য না করেই তিনি এক রাতের জন্য সঙ্গীর সঙ্গে মিলনে রত হন এবং অদ্ভুত ভাবে সন্তানধারণে সক্ষম হন। ড্যানি বলেন, “রূপান্তরিত হওয়ার আগে জীবনে অন্তত এক বার হলেও আমি নিজের শরীরে সন্তানধারণ করতে চেয়েছিলাম। পাশাপাশি সন্তানের খাওয়া নিয়ে চিন্তাও হচ্ছিল।”

বাহ্যিক ভাবে মেয়েদের মতো দেখতে নয়, তা বলে জন্মগত অধিকার থেকে বঞ্চিত হওয়ার কোনও মানে নেই। আর পাঁচটা মহিলার মতো সব কিছু স্বাভাবিক হলেও সন্তানের জন্ম দেওয়ার পর সকলেই তাকে মেয়ে বলে চিহ্নিত করতে থাকে। কিন্তু ড্যানি স্পষ্ট করেই জানিয়েছন, “তিনি মানসিক ভাবে অনেক বেশি পুরুষালি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন