cooking tips

সর্ষে দিয়ে রান্না করলেই তিতকুটে হয়ে যায়? কোন উপায় মেনে চললে ইলিশ ভাপার স্বাদ তেতো হবে না?

সর্ষেবাটা দিয়ে রান্না করলে অনেক সময় সেই রান্না তেতো হয়ে যায়। মাঝেমধ্যেই রাঁধুনিরা এই সমস্যায় পড়েন। বাটার সময়ে কিছু ভুলেই এমনটা হয়। জেনে নিন, কী ভাবে সর্ষে বাটলে আর কখনও তেতো হবে না মিশ্রণটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৭
Share:

কী ভাবে সর্ষে বাটলে স্বাদে তেতো হবে না? ছবি: শাটারস্টক।

পাবদা মাছের ঝাল হোক কিংবা ভাপা ইলিশ— সর্ষেবাটা ছাড়া রান্নাই হবে না। চটজলদি মাছের পদ বানাতেও রাঁধুনিরা ভরসা রাখেন সর্ষের উপরেই। খিচুড়ির সঙ্গে চচ্চড়ি খাবেন? সর্ষেবাটা না দিলে কিন্তু তরকারির স্বাদ মোটেও ভাল হবে না। তবে সর্ষেবাটা দিয়ে রান্না করলে অনেক সময় সেই রান্না তেতো হয়ে যায়। মাঝেমধ্যেই রাঁধুনিরা এই সমস্যায় পড়েন। বাটার সময়ে কিছু ভুলেই এমনটা হয়। জেনে নিন, কী ভাবে সর্ষে বাটলে আর কখনও তেতো হবে না মিশ্রণটি।

Advertisement

১) বাড়িতে সর্ষে অনেক দিন ধরে মজুত থাকলে মাঝেমাঝে তা বার করে রোদে দিন। সর্ষে রান্না করার আগে আধ ঘণ্টা রোদে রাখতে পারলে খুব ভাল।

২) বাটার আগে পরিমাণ মতো সর্ষে নিয়ে ঈষদুষ্ণ জলে ভিজিয়ে রাখুন। এই পন্থা মানলে বাটা সর্ষে কখনও তেতো হবে না।

Advertisement

৩) সর্ষের সঙ্গে কাঁচালঙ্কা, নুন, হলুদ মিশিয়ে বাটুন। এতে স্বাদও ভাল হবে, আর সর্ষে তেতোও হবে না। শুধু কালো সর্ষে ব্যবহার করলে অনেক সময় রান্নায় প্রয়োজনের বেশি ঝাঁঝ হয়ে যায়। সাদা সর্ষে আর কালো সর্ষে একসঙ্গে মিশিয়ে বাটুন। এতে রান্নায় খুব বেশি ঝাঁঝও হবে না আর স্বাদও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন