Rare Disease

চরম সুখের মুহূর্তেই দেখা দেয় অ্যালার্জি! ঘনিষ্ঠ সময়ে বিড়ম্বনায় ফেলে যুবকের বিরল রোগ

বীর্যপাতের পরই দেখা দেয় অ্যালার্জি। এমনই একটি বিরল রোগে ভুগছেন এক যুবক। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই সমস্যাকে ‘পোস্ট অরগ্যাজমিক ইলনেস সিনড্রোম’(পিওআইএস) বলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৮:২৩
Share:

সুস্থ থাকতে নিজেকে তাই যৌনতা থেকে বিরত রাখেন তিনি। প্রতীকী ছবি।

সঙ্গীর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতার সময়ে চরম মুহূর্তে দেখা দেয় অ্যালার্জি। এমনই বিরল রোগে ভুগছেন ২৭ বছর বয়সি এক যুবক। শুধু শারীরিক ঘনিষ্ঠতা নয়, স্বমেহনের সময়েও সারা শরীরের অ্যালার্জি বেরিয়ে যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই সমস্যাকে ‘পোস্ট অরগ্যাজমিক ইলনেস সিনড্রোম’ (পিওআইএস) বলা হয়। এই রোগের উপসর্গ অনেকটা ফ্লুর মতো। বীর্যপাতের পর জ্বর, পেশির দুর্বলতা, কাশি, হাঁচি শুরু হয়। লক্ষণগুলি ধীরে ধীরে আরও মারাত্মক আকার ধারণ করে। এই সময়ে ঘাড়ে ছোট ছোট ফুসকুড়িরও দেখা মেলে। সুস্থ থাকতে নিজেকে তাই যৌনতা থেকে বিরত রাখেন তিনি।

Advertisement

সমীক্ষা বলছে, এই রোগ কম শতাংশ মানুষের মধ্যে দেখা দেয়। সম্প্রতি সমীক্ষা করে আরও ৬০ জন ‘পিওআইএস’ রোগীকে শনাক্ত করা হয়েছে। অনেকের ক্ষেত্রেই কয়েক মুহূর্তের জন্য স্মৃতিশক্তি হ্রাস, কথা জড়িয়ে যাওয়ার মতো কিছু অতিরিক্ত উপসর্গও দেখা দিতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। এই ধরনের অ্যালার্জির অন্যতম একটি হল আঘাতের কারণে অন্ডকোষের সংক্রমণ। এই আঘাতের ফলে আণুবীক্ষণিক শুক্রাণু রক্তে মিশে যেতে পারে। এই ধরনের অ্যালার্জির প্রতিক্রিয়া বীর্যপাতের ১ মিনিটের মধ্যে আবার এর দু’-তিন দিন পরেও হতে পারে। এই যুবকের ক্ষেত্রে বীর্যপাতের কয়েক মিনিটের মধ্যেই এমন লক্ষণ দেখা দিতে শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন