Advertisement

আপনার ব্যবহারই আপনার পরিচয়, ভাল আচরণে চায়ের দাম কম, খারাপে বেশি নিচ্ছে জলখাবারের দোকান

ব্রিটেনে রেস্তরাঁ খুলেছেন ভারতীয় বংশোদ্ভূত এক ব্যক্তি। সম্প্রতি সেই রেস্তরাঁর তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, ভাল ব্যবহার করলে চায়ের দাম কম নেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৭:২৬
Share:

এই বিজ্ঞপ্তি তাঁদেরও মেজাজ ঠান্ডা করতে সাহায্য করবে বলে মনে করেন উসমান। ছবি: সংগৃহীত

ভাল ব্যবহারের থেকে দামি জিনিস কমই আছে। গ্রাহক থেকে কর্মচারী, সকলকেই এ কথা মনে করিয়ে দিতে উদ্যোগী হল ব্রিটেনের ল্যাঙ্কাশায়রের এক রেস্তরাঁ। রেস্তরাঁটি চালান ভারতীয় বংশোদ্ভূত এক ব্যক্তি। সম্প্রতি রেস্তরাঁ কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি জারি করে জানান, ভাল ব্যবহার করলে চায়ের দাম কম নেওয়া হবে। সেই বিজ্ঞপ্তির ছবিই এখন ঘুরপাক খাচ্ছে সমাজমাধ্যমে।

Advertisement

উসমান হুসেন নামের এক যুবক চলতি বছরের মার্চ মাসে ‘চায় স্টপ’ নামের ওই রেস্তরাঁটি খোলেন। ডোনাট, মিষ্টি ও ভাজাভুজির মতো নাস্তা পাওয়া গেলেও দোকানটির মূল আকর্ষণ ‘দেশি চা’। সম্প্রতি দোকানে তাঁরা বিজ্ঞপ্তি দিয়ে জানান, কেউ যদি দোকানে এসে সরাসরি ‘দেশি চা’ বলে হাঁক দেন, তবে চায়ের দাম পড়বে ৫ পাউন্ড। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৬০ টাকা। কেউ যদি তার বদলে বলেন ‘দয়া করে আমায় একটি দেশি চা দেবেন’, তবে দাম চায়ের দাম নেওয়া হবে ৩ পাউন্ড বা ২৭৬ টাকা। আর যদি কোনও গ্রাহক বলেন, “নমস্কার, দয়া করে আমাকে একটি দেশি চা দিন,” তবে দাম পড়বে ১.৯০ পাউন্ড বা ১৭৪ টাকা।

রেস্তরাঁ কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি জারি করে জানান, ভাল ব্যবহার করলে চায়ের দাম কম নেওয়া হবে। ছবি: সংগৃহীত

হঠাৎ এমন ব্যবস্থা কেন? সংবাদমাধ্যমকে হুসেন জানিয়েছেন, তিনি আগে বহু গ্রাহকের দুর্ব্যবহার সহ্য করেছেন। কিছু দিন আগে আমেরিকার একটি রেস্তরাঁয় তিনি প্রথম দেখেন, ব্যবহার অনুযায়ী খাবারের দাম স্থির করার ব্যবস্থা। তা থেকেই হুসেন সিদ্ধান্ত নেন, এ বার তিনিও গ্রাহকদের মনে করিয়ে দেবেন ভাল ব্যবহারের কথা। তাঁর মতে, সকলের মেজাজ সব সময়ে একই রকম থাকে না। অনেক সময়ে মানসিক চাপের ফলে রেস্তরাঁর কর্মচারীদের সঙ্গে খারাপ ব্যবহার করে ফেলেন গ্রাহকরা। এই বিজ্ঞপ্তি তাঁদেরও মেজাজ ঠান্ডা করতে সাহায্য করবে বলে মনে করেন উসমান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন