ওজন বাড়ছে? নিয়মিত খান গরম জল

শরীর ভাল রাখতে চিকিত্সকেরা পরামর্শ দেন প্রতি দিন অন্তত আট গ্লাস জল খেতে হবে। কিন্তু জানেন কী ঠান্ডা নয় গরম জলের উপকারিতা অনেক বেশি। দেখে নিন কেন খাবেন গরম জল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৬ ১২:৩২
Share:

ছবি: গেটি ইমেজেস।

শরীর ভাল রাখতে চিকিত্সকেরা পরামর্শ দেন প্রতি দিন অন্তত আট গ্লাস জল খেতে হবে। কিন্তু জানেন কী ঠান্ডা নয় গরম জলের উপকারিতা অনেক বেশি। দেখে নিন কেন খাবেন গরম জল—

Advertisement

ওজন কমায়: শরীরে বাড়তি ফ্যাট ঝড়িয়ে দেয় গরম জল। রাসায়নিক বিক্রিয়া ঠিক রেখে ওজন কমাতে সাহায্য করে গরম জল। প্রতি দিন এক গ্লাস গরম জল, মধু এবং লেবু মিশিয়ে খেলে মিলবে উপকার।

Advertisement

গরম জল খেলে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের হয়ে যায়। গরম জল খেলে ঘাম হয়। ঘামের মাধ্যমে বের হয়ে যায় ক্ষতিকারক টক্সিন।

প্রতি দিন খাওয়ার পর গরম জল খেলে গ্যাস অম্বলের মতো সমস্যা থেকে মুক্তি মেলে।

দেহে রক্ত চলাচল বাড়ে যদি খাওয়া হয় গরম জল। পেশী সঞ্চালনা আরও মসৃণ হয় এই পদ্ধতিতে।

কোষ্ঠকাঠিন্যর সমস্যা থাকলে খান গরম জল। উপকার পাবেন।

এই সংক্রান্ত আরও খবর...

২ গ্লাস বেশি জল খেলেই কমানো যাবে ওজন!

পিরিয়ডের সমস্যায় তলপেটের যন্ত্রণায় কষ্ট পান না এমন মহিলা মেলা ভার। এই সময় গরম জল খেলে তলপেটের পেশিগুলি রিল্যাক্স করে। এতে যন্ত্রণা কম হয়।

এখনকার দিনে চুল পড়ার সমস্যায় ভোগেন না এমন মানুষ পাওয়াই যায় না। এমন সমস্যা হলে নিয়মিত গরম জল খেতে হবে। গরম জল খেলে চুলের গোড়া শক্ত হয়। চুলের ডগা ফাটে না। চুল ঝকঝকে এবং স্বাস্থ্যোজ্জ্বল হয়।

সর্দি-কাশি হলে নাক বন্ধ হয়ে যায়, সেই সময় শ্বাসনালীতে জমে থাকা সর্দি বের হয়ে যায় যদি খান গরম জল। তাহলে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা থেকেও মিলবে মুক্তি।

অকালে বলিরেখা পড়া বা ব্রণর সমস্যা থেকে ত্বককে ভাল রাখতে নিয়মিত খান গরম জল। গরম জল ত্বককে আদ্র রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন