Socks

বাহারি মোজা

শীতের মেজাজ জাঁকিয়ে বসেছে। পোশাকের সঙ্গে মানানসই একজোড়া মোজা কিংবা স্টকিংসই হয়ে উঠতে পারে স্টাইল স্টেটমেন্ট।পার্টি বা জমায়েতে এক জোড়া স্টকিংস কিংবা সক্স যদি বাড়িয়ে দিতে পারে আপনার স্টাইল কোশেন্ট, মন্দ কী?

Advertisement

সায়নী ঘটক

শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২১ ২২:১৮
Share:

শীতকাল মানেই অবধারিত ভাবে ওয়ার্ড্রোবের সামনের সারিতে জায়গা করে নেবে জোড়ায় জোড়ায় মোজা, স্টকিংস ইত্যাদি। এই সময়ে পা দু’টিকে আরামে রাখলে সারা শরীর গরম থাকে। তবে আরামের পাশাপাশি স্টাইলিংয়ের কথাও ভাবতে হবে, কারণ শীত মানেই পার্টি টাইম। তা ছাড়া বেড়াতে যাওয়া, বিয়েবাড়ি— স্টাইলিংয়ের সুযোগও দেদার। কী ধরনের পোশাকের সঙ্গে কোন স্টকিংস বা মোজা মানানসই, সেই অনুযায়ী স্টাইলিং করুন।

Advertisement

মানিয়ে গুছিয়ে

পার্টি বা অন্য কোনও আউটিংয়ে শর্ট ড্রেস পরতে চাইলে তার সঙ্গ দেবে স্টকিংস। হাই-নি টাইটস বা স্টকিংসের ক্ষেত্রে প্যাটার্ন এখন বেশ ‘ইন’। তাই নেট বা প্লেন স্টকিংসের পরিবর্তে জিয়োমেট্রিক বা সিমেট্রিক্যাল প্যাটার্নের স্টকিংস বেছে নিতে পারেন। রেনবো কালার্ড স্টকিংস যে কোনও সলিড কালারের পোশাকের সঙ্গে ভাল লাগবে। শুধু শর্ট ড্রেসের সঙ্গেই নয়, সাইড স্লিট স্কার্ট, সোয়েটার ড্রেস কিংবা ওভার সাইজ়ড ব্লেজ়ারের সঙ্গে ব্ল্যাক স্টকিংস পরতে পারেন।

Advertisement

মুশকিল আসান

শীতের কাঁপুনি থেকে পা দু’টিকে বাঁচাতেই শুধু নয়, স্টকিংস অনেক সময়ে হতে পারে আপনার মুশকিল আসানও। পা-ঢাকা পোশাক পরতে চাইলে, পার্টির আগে পা ওয়্যাক্সড না থাকলে কিংবা কোনও পোশাকের সঙ্গে মানানসই লোয়ার না থাকলেও স্টকিংস আপনার সমস্যার সমাধান করে দিতে পারে। স্টকিংসের সঙ্গে বেশির ভাগ ক্ষেত্রেই দিব্যি মানিয়ে যায় একজোড়া বুটস কিংবা হিলস। স্টকিংসের সঙ্গে ফ্ল্যাটস এড়িয়ে চলুন।

মোজার হরেক মজা

সান্টাবুড়ো যেমন রংচঙে মোজার ভিতরে উপহার লুকিয়ে রেখে চলে যায়, সে রকমই রংবেরঙের কয়েকটি মোজা যদি আপনার কালেকশনে থাকে, আর চিন্তা নেই। ফুটি আর অ্যাঙ্কলেট বেশির ভাগ ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে মানানসই। বিশেষ করে জিন্্স, চিনোজ় বা কাপরির সঙ্গে পরার জন্য। এর সঙ্গে একটা পাম্পস পরে নেবেন। রাফলড শর্ট ড্রেস বা প্লিটেড স্কার্টের সঙ্গে অ্যাঙ্কল লেংথ মোজা আর স্ট্র্যাপি হিলসও মানায় ভাল। প্লেন সক্সের সঙ্গে গ্লসি বা প্রিন্টেড আর স্ট্রাইপড বা অ্যানিম্যাল প্রিন্টেড সক্স হলে সলিড কালারের জুতো পরলেই ভাল দেখাবে।

বাড়ির আরাম

মিড লেংথ কিংবা নি-লেংথ মোজা পরার প্রচলন এখন অনেকটাই কম। সে ক্ষেত্রে এই লেংথের কয়েকটা টো-সক্স কিনে রাখবেন। টো-সক্স অর্থাৎ ফিঙ্গারসক্স, যাকে বাংলায় আঙুলওয়ালা মোজা বলি আমরা। বাড়িতে থাকলে স্নান করে উঠে পায়ে গ্লিসারিন বা ময়শ্চারাইজ়ার লাগিয়ে অনেকেই গলিয়ে নেন এই টো-সক্স। পা ফাটার মতো সমস্যাও কমবে এতে, পা মসৃণ ও সুন্দর থাকবে। তবে ঘুমোতে যাওয়ার আগে মোজা খুলে শুতে যাওয়াই ভাল।

নরম ও আরাম

হরেক রকমের মোজার মধ্যে আর একটি আরামদায়ক অপশন হল স্লিপার্স সক্স, যা দেখতেও ভাল। কটন, উলেন কিংবা ক্রশের স্লিপার্স সক্স কিনে রাখুন কয়েক জোড়া। রেগুলার স্লিপার্স পাল্টে শীতের ক’মাস এই স্লিপার্স সক্স ব্যবহার করুন। হালকা রঙের মিষ্টি ডিজ়াইন করা স্লিপার্স সক্স পাওয়া যায় স্টোর কিংবা অনলাইনে। ছোটদের জন্য এই ধরনের মোজার বড়সড় কালেকশন থাকে। বড়রাও স্বচ্ছন্দে পরতে পারেন। জুতো-মোজার পরিবর্তে স্লিপার্স সক্সও হয়ে উঠতে পারে আপনার স্টাইল স্টেটমেন্ট।

দেখনদারি

অনেক সময়ে আমরা ভারতীয় পোশাক বা ইন্দো-ওয়েস্টার্ন পরার সময়ে মোজা পরার কথা মাথায় রাখি না। তবে চাইলে ট্র্যাডিশনাল পোশাকের সঙ্গেও মানানসই মোজা বা স্টকিংস পরা যায়। শুধু দেখনদারিই নয়, স্বাচ্ছন্দ্যও জরুরি। তাই শাড়ির সঙ্গে নো-শো সক্স বা ব্যালেরিনা সক্স, ইন্দো-ওয়েস্টার্নের সঙ্গে কোয়ার্কি প্রিন্টের সক্স পরা যেতেই পারে। ছেলেদের ক্ষেত্রে বন্ধগলা, কুর্তা-পাজামা বা ধোতি প্যান্টসের সঙ্গে অনেকেই মোজা ক্যারি করতে পারেন।

উৎসবের মরসুমে সাজ সম্পূর্ণ করতে বেছে নিন পোশাকের সঙ্গে উপযুক্ত মোজা জোড়া। পার্টি বা জমায়েতে এক জোড়া স্টকিংস কিংবা সক্স যদি বাড়িয়ে দিতে পারে আপনার স্টাইল কোশেন্ট, মন্দ কী?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন